April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

প্রথম বারের মতো বঙ্গবন্ধুকে স্বরণ ঢাকার জজশীপ

আদালত প্রতিবেদক: স্বাধীনতার পর এবারই প্রথম বারের মতো জাতির জনককে স্মরণ করলেন ঢাকার জজশীপ। আজ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শোক সভা ও দোয়া মাহফিলের আয়োজন ছিল।ইতিপূর্বে জজশীপে বঙ্গবন্ধুরকে নিয়ে কোন আলোচনা সভা হয়নি। সোমবার ঢাকার মহানগর দায়রা জজ আদালত ভবনের জগন্নাথ-সোহেল স্মৃতি মিলনায়তনে ঢাকা জেলা ও মহানগর দায়রা জজশীপ উদ্দ্যেগে এই প্রথম শোক ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে ঢাকা জেলা জজ এমএম কুদ্দুসজামান বলেন, দ্বি-জাতি তত্ত্বে ভারত-পাকিস্থান ভাগ হয়েছিল। বঙ্গবন্ধুৃ বাঙ্গালী জাতিকে একটি স্বাধীন রাষ্ট্র দিয়েছেন। এই স্বাধীনতার মাধ্যমে মুক্তি পেয়েছে ভাষা, সংস্কুতি ও বাঙ্গালী জাতিয়তাবাদ। শেখ মুজিবুর রহমান স্বাধীনতার স্থপতি। অার স্বাধীনতার মহান এই স্থপতিকে নিয়ে এই আয়োজন স্বাধীন বাংলাদেশের ইতিহাসে এবারই প্রথম।
জেলা জজ কুদ্দুসজামান আরো বলেন, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে তাঁর অতিত্ব মুছে ফেলতে চেয়েছিল খুনীরা। কিন্তু পারেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে খুনীদের বিচার হয়েছে।
সভায় ঢাকার মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা বলেন, বঙ্গবন্ধু বাঙ্গালী জাতির অস্থিতে মিশে আছে। বঙ্গবন্ধুৃ বাঙ্গালী জাতির পিতা। বাংলাদেশের সৃষ্টি না হয়েছে বলেই, আমরা স্বাধীন বিচার বিভাগ পেয়েছি। বঙ্গবন্ধু কখনই বিশ্বাস করতেন না, তাকে কেউ হত্যা করতে পারে। খুনিরা শুধু বঙ্গবন্ধুকে হত্যা করেনি। হত্যার বিচার যাতে না হয়। তার জন্য কালো আইন পাশ করেছিলেন। কিন্তু দেরীতে হলেও তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রচলিত আইনে বিচার হয়েছে।
সভায় বঙ্গবন্ধুর ব্যক্তি, রাজনৈতিক ও পারিবারিক জীবন নিয়ে আলোচনা হয়। আলোচনা শেষে বিচারক রুহুল আমীন দোয়া ও মোনাজাত করেন।
সভায় ঢাকার বিভাগীয় বিশেষ জজ আতাউর রহমান, আবু আহম্মেদ জমাদ্দার, আমিনুল ইসলাম, অতিরিক্ত মহানগর দায়রা জজ রুহুল আমীন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক তানজিলা ইসমাইল, ঢাকার মুখ্য মহানগর হাকিম শেখ হাফিজুর রহমান, মুখ্য বিচারিক হাকিম জেসমিন আরা বেগম, সাউদ হাসানসহ শতাধিক বিচারক উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email