May 14, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ব্রিটিশ কাউন্সিলের কার্যক্রম বন্ধে পরীক্ষা ব্যহত হবে না

ডেস্ক : বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের কার্যক্রম সাময়িক বন্ধ থাকলেও আইইএলটিএসসহ (ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম) সব পরীক্ষা সংক্রান্ত কার্যক্রম অব্যাহত রয়েছে। আগ্রহীরা চলতি মাসে আইইএলটিএসের জন্য নিবন্ধনও করতে পারবেন।

ব্রিটিশ কাউন্সিল থেকে শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিল সাময়িক বন্ধের বিষয়টি অব্যাহত রয়েছে। তবে দৈনন্দিন দাফতরিক কাজ দূরে বসে সম্পন্ন করা হচ্ছে। দেশব্যাপী ব্রিটিশ কাউন্সিলের কার্যক্রম ও সেবা অব্যাহত থাকবে। যত দ্রুত সম্ভব ব্রিটিশ কাউন্সিলের অফিস চালুর ব্যাপারে ব্রিটিশ কাউন্সিল আশাবাদী।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, চলতি আগস্ট ও সেপ্টেম্বরে আইইএলটিএস পরীক্ষার্থীদের জন্য নিবন্ধন প্রক্রিয়া চালু রয়েছে। আইইএলটিএস পরীক্ষার্থীদের ielts.britishcouncil.org-এ গিয়ে নিবন্ধন করতে হবে। এ ছাড়া নির্ধারিত তারিখে আইইএলটিএস পরীক্ষার ফলও প্রকাশ করা হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট ও খুলনা থেকে পরীক্ষায় অংশ নেওয়া যাবে। পরীক্ষা দেওয়ার পর এ সংক্রান্ত যে কোনো তথ্যের জন্য ব্রিটিশ কাউন্সিল কাস্টমার সার্ভিসে যোগাযোগ করলে প্রয়োজনীয় সহযোগিতা পাওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ঢাকা, চট্টগ্রাম, সিলেটে ২০১৬-এর আগস্ট মাসের আইইএলটিএস নিবন্ধন করা যাবে যথাক্রমে ১৩, ২০ এবং ২৭ আগস্ট, খুলনার পরীক্ষার্থীদের জন্য ২০ আগস্ট। এ ছাড়া সেপ্টেম্বর ২০১৬-এ ঢাকা, চট্টগ্রাম এবং সিলেটের পরীক্ষার্থীরা নিবন্ধন করতে পারবেন যথাক্রমে ৩, ১৫ এবং ২৫ সেপ্টেম্বর। আগামী ২৪ সেপ্টেম্বর রাজশাহীর পরীক্ষার্থীরা নিবন্ধন করতে পারবেন। এ ছাড়া ঢাকা ও সিলেটে আগস্ট ২০১৬-এর আইইএলটিএস ইউকেভিআই পরীক্ষা অনুষ্ঠিত হবে ৪ ও ২০ আগস্ট। সেপ্টেম্বর ২০১৬-এর আইইএলটিএস ইউকেভিআই পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩ ও ২৪ সেপ্টেম্বর।

ঢাকা এবং সিলেটে আইইএলটিএস লাইফ স্কিলের পরীক্ষার তারিখ আগামী ১১, ১৩, ১৪, ২৫ ও ২৮ আগস্ট, ২০১৬। সেপ্টেম্বর ২০১৬-এর তারিখগুলো হলো ৮, ১১, ২২, ২৪ এবং ২৫ সেপ্টেম্বর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইংরেজি মাধ্যম স্কুল, অভিভাবক এমনকি সব ও এবং এ লেভেল পরীক্ষার্থীদের (ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশনস এবং পিয়ারসন এডেক্সেল) পরীক্ষা যথাসময় নির্ধারিত জায়গায় অনুষ্ঠিত হবে।

ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশনস নভেম্বর ২০১৬-এর নিবন্ধনের সময়সীমা বাড়িয়ে ১০ আগস্ট করা হয়েছে। স্কুল থেকে যেসব শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে, তারা নিজ নিজ স্কুলের সঙ্গে যোগাযোগ করে ইউনিক স্কুল ক্যান্ডিডেট রেজিস্ট্রেশন লিংকে গিয়ে নিবন্ধন করতে পারবে। প্রাইভেট ক্যান্ডিডেট যারা আছে তারা তাদের ওয়েবসাইট www.britishcouncil.org.bd-এ গিয়ে পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট এবং দিনাজপুরের পরীক্ষার্থীদের ওই সেবা দিয়ে যাচ্ছে ব্রিটিশ কাউন্সিল।

সাময়িকভাবে কার্যালয় বন্ধ থাকা অবস্থায় গ্রাহকরা ব্রিটিশ কাউন্সিলের কাস্টমার সার্ভিসের ইমেইল আইডি [email protected] বরাবর ইমেইল করলে যত দ্রুত সম্ভব ফিরতি ইমেইলের মাধ্যমে তথ্য জানিয়ে দেওয়া হবে। এ ছাড়া তাদের ওয়েবসাইট www.britishcouncil.org.bd-এ লাইভ চ্যাট এবং ফেসবুক পেজে সব সময় ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ সংক্রান্ত সর্বশেষ তথ্য জানতে পারবেন সবাই। এমনকি নির্ধারিত কার্যদিবসে +৮৮ ০৯৬৬৬৭৭৩৩৭৭ নম্বরে ফোন করেও প্রয়োজনীয় তথ্য জানা যাবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ-লেভেল, ও-লেভেল এবং আইইএলটিএস পরীক্ষা ছাড়াও ব্রিটিশ কাউন্সিলের অন্যান্য করপোরেট ইংলিশ কোর্স, ওয়ার্কশপ আগের নির্ধারিত সময় অনুযায়ী অনুষ্ঠিত হচ্ছে। পাশাপাশি ‘একটিভ সিটিজেনস ইয়ুথ লিডারশিপ ট্রেনিং প্রোগ্রাম’ অব্যাহত আছে।

২৭ জুলাই বাংলাদেশে নিজেদের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ ঘোষণা করে ব্রিটিশ কাউন্সিল। ওই দিন জানানো হয়, নিরাপত্তাজনিত কারণে বাংলাদেশে সাময়িকভাবে ব্রিটিশ কাউন্সিলের সব অফিস বন্ধ ঘোষণা করা হয়েছে। নিরাপত্তাব্যবস্থা অনকূলে থাকা সাপেক্ষে শিগগিরই আবার সব কার্যক্রম চালু করা হবে বলে আশা করে প্রতিষ্ঠানটি।

Print Friendly, PDF & Email