April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জলাবদ্ধতা থেকে মুক্তি পেতে ১ ঘন্টা লেনদেন বন্ধ

চট্টগ্রাম প্রতিনিধিঃ জোয়ার আসলে পানিতে ভাসে দেশে ভোগ্যপণ্যের বৃহত্তম পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জ। দেশের এই বৃহত্তম পাইকারি বাজারে দিন দিন জলাবদ্ধতা বাড়ছে। ফলে জোয়ার হলেই নষ্ট হয় কোটি টাকার সম্পদ। তাই জলাবদ্ধতা থেকে মুক্তির প্রতিবাদে মানববন্ধন করেন চাক্তাই-খাতুনগঞ্জ ব্যবসায়ীরা। আর জলাবদ্ধতা থেকে মুক্তির প্রতিবাদে ১ ঘন্টা পণ্য কেনাবেচা বন্ধও রাখেন।

শনিবার দুপুরে চট্টগ্রামের চাক্তাই-খাতুনগঞ্জ আড়তদার ব্যবসায়ী কল্যাণ সমিতির ব্যানারে মানববন্ধনে হাজির হয়ে সংহতি প্রকাশ করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

মানববন্ধনে ব্যবসায়ী নেতৃবৃন্দ সিটি মেয়রকে ৭ দফা দাবী সম্বলিত স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপিতে বলা হয়, খাতুনগঞ্জ, চাক্তাই, আছাদগঞ্জ, আমির মার্কেট, বক্সির হাট, টেরিবাজার এলাকার জলাবদ্ধতা নিরসনে কর্ণফুলী নদী ড্রেজিংয়ের মাধ্যমে নাব্যতা ফিরিয়ে আনতে হবে। এছাড়া অবৈধ স্থাপনা উচ্ছেদ, প্রতিরক্ষা বাঁধ নির্মাণ, পণ্য পরিবহনে অসুবিধা না হয় এমন পরিকল্পনায় চাক্তাই খালে স্লুইস গেইট নির্মাণ, গণশৌচাগার, কমিউনিটি হল নির্মাণ ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করার দাবী জানানো হয়।

মানববন্ধনে চাক্তাই-খাতুনগঞ্জের ব্যবসায়ী নেতারা হুশিয়ারি দিয়ে বলেন, জোয়ারের পানির ফলে তাদের ব্যবসা বাণিজ্যে স্থবিরতা নেমে এসেছে। দোকান ও গুদামে পানি ঢুকে পণ্য নষ্ট হয়ে যাচ্ছে। এতে কোটি কোটি টাকার লোকসান গুণতে হচ্ছে তাদের। তাই নিদিষ্ট সময়ের মধ্যে যদি জলাবদ্ধতার সমস্যার সমাধান না হয় তাহলে রাস্তায় নামবেন।

মানববন্ধনে দেওয়া বক্তব্যে মেয়র নাছির উদ্দিন বলেন, এ অঞ্চলের আশপাশে ছোট বড় প্রায় ২৬টি খাল রয়েছে। জোয়ারের পানি ঠেকাতে খালগুলোর সংযোগস্থলেই স্লুইস গেট স্থাপন করা হবে। এছাড়া বন্দর কর্তৃপক্ষ যেন কর্ণফুলী নদীর ড্রেজিং কাজ শুরু করে সে আহবান জানান সিটি মেয়র।

তিনি আরো বলেন, অব্যবস্থাপনার ফলে নদী ভরাট হয়ে যাওয়ায় জোয়ারের পানি নগরীতে প্রবেশ করে দুর্ভোগ বাড়াচ্ছে বলেও মন্তব্য করেন মেয়র। একই সাথে বৃষ্টির পানির ফলে দীর্ঘ মেয়াদী কোনও জলাবদ্ধতা হয়না বলেও দাবি করেন তিনি।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর ইসমাইল বালী, আয়োজক সমিতির সভাপতি সোলায়মান বাদশা, সাধারণ সম্পাদক এহসান উল্লাহ জাহেদী, সাবেক কাউন্সিলর জামাল হোসেন, চাক্তাই শিল্প ব্যবসায়ী সমিতি সভাপতি আলহাজ্ব এসএম হারুণ অর রশিদ, আওয়ামী লীগ নেতা নুরুল আমিন, ফয়েজুল্লাহ বাহাদুরসহ আরও অনেকে।

Print Friendly, PDF & Email