May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ওসি হেলালের সাজা বহাল

আদালত প্রতিবেদক : খিলগাঁও থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হেলালের সাজা বহাল রেখেছেন আদালত।

বুধবার (২৭ জুলাই) ঢাকা পঞ্চম অতিরিক্ত মহানগর দায়রাজজ জাহেদুল ইসলাম ওসি হেলালের আপিল আবেদন খারিজ করে দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুজীব বিজ্ঞান বিভাগের সাবেক ছাত্র আব্দুল কাদেরকে নির্যাতন করার মামলায় খিলগাঁও থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হেলাল উদ্দিনকে তিন বছরের কারাদণ্ড দিয়েছিলেন আদালত।

২০১৫ সালের ১৭ মে ঢাকার প্রথম অতিরিক্ত মহানগর হাকিম আলমগীর কবির রাজ এ দণ্ডাদেশ দেন। পাশাপাশি তাকে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের সশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

সেই রায়ের বিরুদ্ধে আপিল করেন ওসি হেলাল। কিন্তু আপিল খারিজ করে দিয়ে মহানগর হাকিমের দেওয়া রায় বহাল রাখেন মহানগর দায়রাজজ আদালত।

বাদীপক্ষে আদালতে মামলা পরিচালনা করছেন মুনজুর আলম, মোহাম্মদ গাফফার হোসেন ও শুভ্র সিনহা রায়।

ওসি হেলাল বর্তমানে হাইকোর্টে দেওয়া জামিনে এবং রাজারবাগ পুলিশ লাইনে সংযুক্ত রয়েছেন।

অপরদিকে নির্যাতনের শিকার আব্দুল কাদের বিসিএস (শিক্ষা) ক্যাডারে সরকারি চাকরিজীবী হিসেবে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে রসায়ন বিভাগের প্রভাষক হিসাবে কর্মরত রয়েছেন।

মামলার এজাহার থেকে জানা যায়, ২০১১ সালের ১৬ জুলাই খালার বাসা থেকে বিশ্ববিদ্যালয়ের হলে আসার পথে দুর্নীতি দমন কমিশন কার্যালয়ের সামনে এলে সাদা পোশাকধারী পুলিশ আব্দুল কাদেরকে মারধর করতে থাকে। এ সময় তিনি বলেন, ‘আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র।’ এতে পুলিশ ক্ষিপ্ত হয়ে অমানবিক নির্যাতন চালিয়ে তাকে থানায় নিয়ে যায়। থানার ওসির কক্ষে জোরপূর্বক স্বীকারোক্তি আদায় কারার লক্ষ্যে তাকে মারধর করা হয়। এক পর্যায়ে তার কাছে কোনো তথ্য না পেয়ে ওসি টেবিলের উপর হতে চাপাতি হাতে নিয়ে ‘দেখিতো চাপাতিতে ধার আছে কিনা’ এ কথা বলে কাদেরের বা পায়ের হাঁটুর নিচের পেছন ভাগের মাংশ পেশীতে কোপ দিয়ে মারাত্মকভাবে জখম করলে রক্তে পুরো কক্ষ ভিজে যায়। পরবর্তী সময়ে ওসি হেলাল তাকে তিনটি মামলায় গ্রেফতার দেখান। তিনটি মামলাই তদন্ত শেষে নির্দোষ প্রমাণিত হলে কাদেরকে অব্যাহতি দেয় আদালত।

এ খবর বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রচারের পর হাইকোর্ট ওসি হেলালের বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশ দেন। হাইকোর্টের নির্দেশের পরিপ্রেক্ষিতে ও আইন মন্ত্রণালয়ের তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে আব্দুল কাদের ২০১২ সালের ২৩ জানুয়ারি ওসি হেলাল উদ্দিনের বিরুদ্ধে এ মামলা দায়ের করেন।

২০১২ সালের ২৬ মার্চ মামলার তদন্তকারী কর্মকর্তা খিলগাঁও থানার উপ-পরিদর্শক মো. আবু সাঈদ আকন্দ আসামি হেলালকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ২০১২ সালের ১ অক্টোবর আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

Print Friendly, PDF & Email