May 14, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

পোকেমন গো খেললে ৬ হাজার টাকা জরিমানা!

প্রযুক্তি ডেস্কঃ পোকেমন গো নিয়ে গেমারদের উত্তেজনা থামানোই যাচ্ছে না। ফলে নানারকম দূর্ঘটনা ঘটেই চলেছে। এছাড়া দেশ ও সংস্কৃতি ভেদে গেমের কনটেন্ট নিয়ে আছে বিতর্ক। সৌদির এক আলেম সম্প্রতি ফতোয়া দিয়েছে, এই গেম খেলা হারাম!
সৌদি আলেমের ওই ফতোয়া নিয়ে যখন আলোচনা-সমালোচনা তুঙ্গে তখনই দেশটির ট্রাফিক বিভাগ ঘোষণা করলো আরেক বিধান।
সৌদির ট্রাফিক বিভাগ বলছে, গাড়ি চালানোর সময় কোনো চালক এই গেমটি খেললে তাকে ৩০০ সৌদি রিয়েল বা ৬০০০ টাকা জরিমানা গুনতে হবে।
দেশটির পশ্চিমাঞ্চলের ট্রাফিক বিভাগের প্রধান আব্দুল্লাহ আল জাহারানি বলেন, চালকদের এই গেমটি কেলা থেকে বিরত রাখতেই এই জরিমানার বিধান চালু করা হয়েছে।
গাড়ি চালানোর সময় এই গেম খেললে তা চালক ও আরোহীর জীবন নাশেরও কারণ হতে পারে উল্লেখ করে তিনি চালকদের এই খেলা থেকে বিরত থাকার আহবান জানিয়েছেন।
এদিকে সম্প্রতি পর্তুগালের পুলিশ বিভাগও চালকদের গাড়ি চালানোর সময় পোকেমন গো না খেলার আহ্বান জানিয়েছে। এ ধরণের সতর্কতা আরো বিভিন্ন দেশে প্রচার করা হচ্ছে। বেলারুশে খনি অঞ্চলে পোকেমন গো গেম খেলার ক্ষেত্রে সতর্ক থাকতে বলা হয়েছে। ইন্দোনেশিয়ার পুলিশ সদস্যদের এই গেম খেলতে নিষেধ করা হয়েছে। পোকেমন গেম খেলতে খেলতে কোন সংরক্ষিত এলাকায় অনুপ্রবেশ করলে সেটাকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করার নির্দেশ দেওয়া হয়েছে অস্ট্রেলিয়ায়।
সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের অবার্ন এলাকায় ২৮ বছরের এক ব্যক্তি গাড়ি চালানোর সময় গেমটি খেলতে গিয়ে গাছের সঙ্গে গাড়ির সংঘর্ষে আহত হয়েছেন। এজন্য অবার্ন পুলিশ বিভাগ এই গেমটি খেলার সময় দুর্ঘটনা এড়ানোর জন্য কিছু সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেয়।
স্পেন পুলিশের পক্ষ থেকে বলা হয় গেইমটি খেলার সময় রাস্তার বাঁধা এবং ট্রাফিক বাতির দিকে খেয়াল রাখতে হবে। ১৬ জুলাই স্পেনের বার্সেলোনার একটি সুড়ঙ্গ থেকে দুই জাপানি পর্যটককে উদ্ধারের পর এই ঘোষণা দেওয়া হয়।
উল্লেখ, পোকেমন গো গেমটি স্মার্টফোনের স্যাটেলাইট লোকেশন, গ্রাফিক্স ও ক্যামেরা ব্যবহার করে থাকে। এর মাধ্যমে গেমারদের পরিচিত গণ্ডির মধ্যেই একটি ভার্চুয়াল রিয়েলিটি তৈরি করে সেখানে পোকেমনদের খুঁজে বের করতে হয়।
পোকেমন সংগ্রহ করার এই গেম খেলতে গিয়ে চারপাশের পরিস্থিতির কথা ভুলে যাচ্ছেন গেমাররা। খেয়াল করে না চলায় কেউ গাড়ির নিচে পড়ছেন, কেউ গেম খেলতে খেলতে অন্যের বাড়িতে ঢুকে পড়ছেন, আবার কেউবা সংরক্ষিত এলাকা যেমন সামরিক ঘাঁটিতেও ঢুকে পড়েছেন।

Print Friendly, PDF & Email