May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

টুইট করেই বার্ষিক আয় ৪ কোটি টাকা!

ডেস্ক : মাইক্রোব্লগিং সাইট টুইটারে শুধু টুইট করে বার্ষিক আয় ৫ লাখ মার্কিন ডলার বা প্রায় ৪ কোটি টাকা। অবিশ্বাস্য; কিন্তু সত্য।

আর অবিশ্বাস্য এই কাজটি যিনি করেন তার নাম ক্রিস সানচেজ; বয়স মাত্র ২৫ বছর। এতো কম বয়সে শুধু নিজে আয় করেন তা নয়; তার প্রতিষ্ঠানে কর্মসংস্থান হয়েছে আরও কয়েকজন তরুণ-তরুণীর।

ক্রিস সানচেজ জানান, শুধু প্রিয় তারকা ব্রিটনি স্পিয়ার্সকে অনুসরণ করার জন্য ২০০৯ সালে টুইটারে অ্যাকাউন্ট খুলেছিলাম। এখান থেকে আয়ের ব্যাপারে কখনও চিন্তা করা হয়নি। নিজের মতো করে পোস্ট দিতাম। মাত্র ৩ বছরের মধ্যে আমার ফলোয়ার সংখ্যা ২ লাখ ছাড়িয়ে যায়। এর মধ্যে প্যারিস হিল্টন ও কিম কার্দাশিয়ান এর মতো বিখ্যাত মানুষও ছিলেন।

টুইটার সূত্রে জানা গেছে, ২০১১ সালের দিকে ক্রিস সানচেজের অ্যাকাউন্ট থেকে প্রতি ১৫ মিনিটে একটি করে পোস্ট করা হতো।

শুধু ইন্টারনেট থেকে পাওয়া বিভিন্ন তথ্য পোস্ট দিতেন বলে জানিয়েছেন ২৫ বছর বয়সের ওই তরুণ।

তিনি জানান, টুইটার থেকে কীভাবে আয় করা যায়- তা জানতাম না। চাচা নামের একটি কোম্পানির কাছ থেকে কনটেন্টের মাধ্যমে আয় করার উপায় জানতে পারি। এরপর ইউবারফ্যাক্ট সাইট তৈরি করি। বর্তমানে টুইটার, ফেইসবুক ও ইনস্টাগ্রামে আমার ফলোয়ার ১৮ লাখের বেশি।

ক্রিস আরও জানান, এখন মূলত পাবলিশারদের সঙ্গে কাজ করছি। তারা নিজেদের পণ্য, সেবা বা তথ্যের প্রচারের জন্য কটেন্ট তৈরি করে দেয়। সেগুলো আমার অ্যাকাউন্ট থেকে টুইট করি। ওইসব টুইটের ভিজিটরের ভিত্তিতে পাবলিশাররা মূল্য পরিশোধ করেন। সব মিলিয়ে টুইটার অ্যাকাউন্ট থেকে বার্ষিক আয় ৫ লাখ মার্কিন ডলারের বেশি।

তিনি জানান, সম্প্রতি ইউবারফ্যাক্টের অ্যাপসও চালু করা হয়েছে। ২৪ ঘণ্টা টুইট করার জন্য জনবলও নিয়োগ দেওয়া হয়েছে।

বর্তমান কার্যক্রম নিয়ে টেলিভিশন প্রোডাকশন এবং বই লেখার স্বপ্ন দেখেন সানচেজ। তিনি বলেন, টুইটারকে আয়ের উৎস হিসেবে কখনও চিন্তা করিনি। মানুষকে আনন্দ দিতে গিয়ে আয়ের মাধ্যম খুঁজে পেয়েছি।

সূত্র: বিজনেস ইনসাইডার

Print Friendly, PDF & Email