May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর বর্ষা উৎসব ২২ জুলাই

ডেস্ক প্রতিবেদক : সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর বর্ষ উৎসব ২২ জুলাই। দিন্যবাপী এই আয়োজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় অনুষ্ঠিত হবে।

শিল্পী এইচএম রতনের মেঘমল্লার রাগ পরিবেশনের মধ্যদিয়ে উৎসব শুরু হবে সকাল ৭টায়। এরপর ধারবাহিকভাবে দলীয় নৃত্যে অংশগ্রহণ করবে স্পন্দন, নৃত্যম, নৃত্যজন, নটরাজ ও সুরবিহার এবং আদিবাসী সংগঠন গারো কালচারাল একাডেমি, দলীয় সংগীতে অংশগ্রহণ করবে সুর বিহার, বহ্নিশিখা, সুর সপ্তক, ওস্তাদ মোমতাজ আলী খান সঙ্গীত একাডেমী ও সত্যেন সেন শিল্পীগোষ্ঠী।

একক সঙ্গীত পরিবেশন করবেন ফেরদৌস আরা, মহিউজ্জামান চৌধুরী ময়না, প্রিয়াংকা গোপ, বিজন চন্দ্র মিস্ত্রি, অনিমা রায়, আবু বকর সিদ্দিক ও বিমান চন্দ্র বিশ্বাস। একক আবৃত্তি পরিবেশন করবেন নায়লা তারাননুম চৌধুরী কাকলি, আহকাম উল্লাহ ও ভাস্বর বন্দ্যোপাধ্যায়।

বর্ষা কথন পর্বে সংক্ষিপ্ত আলোচনায় অংশগ্রহণ করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, বিশিষ্ট নাট্যাভিনেতা আলী যাকের, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বিশিষ্ট নারী উদ্যোক্তা রূপালী চৌধুরী, বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি শিল্পী ফকির আলমগীর ও সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট।

সভাপতিত্ব করবেন সংগঠনের সহ-সভাপতি ড. নিগার চৌধুরী। এ পর্বে ধরণীকে সবুজ করার লক্ষ্যে শিশু-কিশোরদের মাঝে ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হবে।

বিকেলের পর্বে দলীয় সঙ্গীতে অংশগ্রহণ করবেন সুর ও তাল ললিতকলা একাডেমি, বেণুকা ললিতকলা একাডেমি, ক্রান্তি শিল্পীগোষ্ঠী, পঞ্চভাস্কর, নন্দন ও সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর শিল্পীবৃন্দ। দলীয় নৃত্যে অংশগ্রহণ করবেন বাংলাদেশ ফাইন আর্টস একাডেমী (ইঅঋঅ), বেণুকা ললিতকলা একাডেমি, কত্থক নৃত্য সম্প্রদায়, আঙ্গিকাম ও নান্দনিক-এর শিল্পীবৃন্দ। একক সঙ্গীত পরিবেশন করবেন সজিব, সমর বড়ুয়া, আরিফ রহমান, আবিদা রহমান সেতু, সানজিদা মঞ্জুরুল হ্যাপি, শ্রাবণী গুহ রায়, ডাঃ মাহজাবিন রহমান শাওলী, রত্মা সরকার, নবনীতা জাইদ চৌধুরী অনন্যা, সঞ্চয় কবিরাজ, আঞ্জুমান ফেরদৌস কাকলি, তানজিলা তমা, ছায়া কর্মকার, এ টি এম জাহাঙ্গীর, তানিয়া মান্নান, কানন বালা সরকার, শান্তা সরকার, খগেন্দ্র নাথ সরকার, আশিকুর রহমান, শিমুল সাহা, নীলউৎপল সাধ্যো ও মাহবুব রিয়াজ।

একক আবৃত্তি করবেন শাহাদাত হোসেন নিপু, ফয়জুল আলম পাপ্পু, মাশকুর-ই-সাত্তার কল্লোল, তমাল আহসান, তামান্না সরোয়ার নিপা ও আজিজুল বাশার মাসুম। দলীয় আবৃত্তি পরিবেশন করবেন ছোটদের সংগঠন কল্পরেখা ও কন্ঠশীলন।

প্রসঙ্গত, এ অনুষ্ঠানটি প্রতিবছর ১ আষাঢ় পালিত হতো, কিন্তু এবার পবিত্র রমজানের কারণে উৎসবটি পিছিয়ে ২২ জুলাই অনুষ্ঠিত হচ্ছে।

Print Friendly, PDF & Email