May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মৎস উৎপাদনে প্রথম স্থান অর্জন করতে পারি : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : যত্নবান হলে মৎস উৎপাদনে বাংলাদেশের প্রথম হওয়া সম্ভব বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমাদের যে পরিমাণ নদী-নালা, হাওর-বিল আছে তাতে আমরা মৎস্য উৎপাদনে বিশ্বে চতুর্থ নয়, প্রথম স্থান অর্জন করতে পারি।

রাজধানীর ফার্মগেটের খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে বুধবার (২০ জুলাই) সকালে জাতীয় মৎস্য সপ্তাহের (১৯-২৫ জুলাই) উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি জানান, মৎস রফতানিতে গুণগতমান ঠিক রাখার পাশাপাশি নিজের দেশের বাজারজাতকরণের দিকেও নজর দিতে হবে। সামান্য মুনাফার জন্য রফতানি পণ্যে ভেজাল দিয়ে দেশের সুনাম নষ্ট করা উচিত নয়। এ জন্য ব্যবসায়ীদের সচেতন হতে হবে।

শেখ হাসিনা জানান, আওয়ামী লীগ যখনই সরকার গঠন করেছে তখনই দেশের মৎস্য সম্পদ রক্ষা ও উৎপাদন বৃদ্ধির ওপর বিশেষ গুরুত্ব দিয়েছে। মৎসভাণ্ডারগুলোকেও ফরমালিন মুক্ত করেছে।

প্রধানমন্ত্রী বলেন, দেশের ১ কোটি ৮২ লাখ মানুষের জীবন-জীবিকা মৎস্য সম্পদের সঙ্গে সম্পর্কিত। কৃষিজ আয়ের প্রায় ২৪ ভাগ আসে এ খাত থেকে। জিডিপিতে মৎস্যসম্পদের অবদান প্রায় ৪ শতাংশ। প্রাণীজ আমিষের ৬০ ভাগ যোগান দেয় মৎস্য খাত।

অনুষ্ঠানে দেশে মৎস্য খাতে অনন্য অবদানের জন্য ২০ জন মৎস্যচাষিকে পুরস্কৃত করা হয়। এদের মধ্যে পাঁচজনকে স্বর্ণপদক এবং ১৫ জনকে রৌপ্য পদক দেওয়া হয়।

 

Print Friendly, PDF & Email