May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন নিশা দেশাই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ সফরতর মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। সোমবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বিকাল ৫টায় এই বৈঠক শুরু হয়। বৈঠকটি একঘণ্টা স্থায়ী ছিল বলে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে।
এর আগে, বাংলাদেশে দুইদিনের সফরে আসা নিশা দেশাই প্রধানমন্ত্রী পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁনসহ সরকারের উচ্চ পর্যায়ের একাধিক ব্যক্তির সঙ্গে বৈঠক করেন।
স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সন্ত্রাসবাদ দমনে সক্ষমতা অর্জনে বাংলাদেশকে বিশেষজ্ঞ সহায়তা দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। তখন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল নিরাপত্তা ইস্যুতে যুক্তরাষ্ট্রের কাছ থেকে কী কী সহযোগিতা লাগবে তার সম্ভাব্য ক্ষেত্রগুলো যাচাই করা হবে বলে জানান।
এর আগে নিশা দেশাই বিসওয়াল সোমবার সকালে গুলশানের হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁ পরিদর্শন করেন। পরিদর্শন শেষে তিনি ওই রেস্তোরাঁয় জঙ্গি হামলায় নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
বেলা ১১টার দিকে নিশা গুলশানের ৭৯ নম্বর সড়কে রেস্তোরাঁয় আসেন। এ সময় তাঁর সঙ্গে ছিলেন বাংলাদেশের নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। রেস্তোরাঁ ঘুরিয়ে দেখান পুলিশের উপকমিশনার জসিমউদ্দিন।
এর আগে যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়ার হাইকমিশনারের সঙ্গে বৈঠক করেছেন ঢাকা সফররত নিশা দেশাই বিসওয়াল। সোমবার সকাল সাড়ে ৮টার দিকে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গুলশানের বাসভবনে এই মতবিনিময় অনুষ্ঠিত হয়।
তবে বৈঠকের বিষয়ে আনুষ্ঠানিক কোন কিছু জানা যায়নি। ধারণা করা হচ্ছে, ১ জুলাই গুলশানের আর্টিজান রেস্তোরাঁ ও শোলাকিয়া ঈদগাহে সন্ত্রাসী হামলা-পরবর্তী নিরাপত্তা পরিস্থিতি নিয়ে বৈঠকে আলোচনা হতে পারে।
রোববার তিন দিনের সফরে ঢাকা আসেন নিশা দেশাই। প্রথম দিনেই তিনি পররাষ্ট্র সচিবের সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠক করেন। এরপর পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশকে বিশেষজ্ঞ পর্যায়ে সহযোগিতার প্রস্তাব দেন নিশা দেশাই।
যুক্তরোষ্ট্রের এ প্রস্তাব নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা হতে পারে। সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর আলোচনা অনুষ্ঠিত হবে।
এদিকে রবিবার সন্ধ্যায় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠক করেন তিনি। ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের বাসায় ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email