May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

প্রথম কর্মদিবসে সচিবালয়ে ছিল ঈদের আমেজ

ডেস্ক প্রতিবেদন : টানা ৯ দিনের ছুটির পর রবিবার খুলেছে সরকারি অফিস। প্রথম কর্মদিবসে প্রশাসনের প্রাণ কেন্দ্র সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি প্রায় স্বাভাবিক। ঈদের শুভেচ্ছা বিনিময় ও কোলাকুলিতে প্রথম কর্মদিবসে সচিবালয়ে ছিল ঈদের আমেজ।

সাধারণত ঈদের ছুটির পর প্রথম কর্মদিবসে সচিবালয়ে ছুটির আমেজ থাকে, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি থাকে খুবই কম। কিন্তু এবার ঈদের আগে দীর্ঘ ছুটি থাকায় এ পরিস্থিতি হয়নি।

প্রথম কর্মদিবসে বেশিরভাগ মন্ত্রীই সচিবালয়ে অফিস করেছেন। মন্ত্রীরা এসে কেউ সভাকক্ষে কেউ বা নিজ দফতরে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

সকাল সাড়ে ১০টার মধ্যেই সচিবালয়ে এসেছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্থানীয় সরকারমন্ত্রী মোশাররফ হোসেন, পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

গত ৭ জুলাই (বৃহস্পতিবার) বাংলাদেশের মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর পালিত হয়েছে। সরকারি চাকরিজীবীরা গত ১ জুলাই থেকে ৯ জুলাই পর্যন্ত টানা ৯ দিনের ছুটি ভোগ করেছে।

রবিবার সকাল থেকেই সচিবালয় চত্বর, ভবনগুলোর বারান্দা, সিঁড়ি, লিফট, কক্ষে কক্ষে ঈদ শুভেচ্ছা বিনিময় চলছে। একে অপরকে দেখামাত্রই বুকে জড়িয়ে নিচ্ছেন। ভেদাভেদ নেই কর্মকর্তা কর্মচারীদের, উচু-নিচুর। কর্মকর্তা-কর্মচারীরা বলছেন, ঈদের পর প্রথম অফিসই সচিবালয়ে ঈদের দিন।

সচিবালয়ের গাড়ি রাখার জায়গাগুলো অন্যান্য সময়ের মতো গাড়িতে পূর্ণ ছিল। তবে দর্শনার্থী কিছুটা কম ছিল।

ঈদের ছুটির পর প্রথম কর্মদিবসে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ অফিসে এসে সভাকক্ষে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। সবাইকে মিষ্টিমুখ করান।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের মন্ত্রণালয়ের রেওয়াজ অনুযায়ী কোনো উৎসবের পর প্রথম কর্মদিবসে আমরা সবাইকে ডাকি, মিষ্টি-টিষ্টি খাই। শুভেচ্ছা বিনিময় হয়। এবারও আমরা এটা করেছি। এবার ছুটি বেশি ছিল, আর্থিক সঙ্গতিও এবার বাড়ছে। তাই সবাই ঈদ ভালোভাবে পালন করেছে।’

সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, অর্থ মন্ত্রণালয়, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় ঘুরে কর্মকর্তা-কর্মচারীদের প্রায় স্বাভাবিক উপস্থিতি দেখা গেছে। তবে কাউকে কাউকে দুপুর ১২টার দিকেও কর্মস্থলে উপস্থিত হতে দেখা গেছে।

কর্মকর্তা-কর্মচারীদের গল্প-গুজবের মধ্যে ঈদের আগে গুলশানে সন্ত্রাসী হামলা ও ঈদের দিন কিশোরগঞ্জে শোলাকিয়া ঈদগাহের কাছে সন্ত্রাসী হামলার বিষয়টি স্থান পায়। অনেকের মুখেই প্রশ্ন- কী হলো দেশের?

সচিবালয়ে দায়িত্ব পালনকারী একটি গোয়েন্দা সংস্থার তথ্য অনুযায়ী, সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির হার প্রায় স্বাভাবিক। দূর-দূরান্তে যাওয়া কিছু কিছু মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী প্রথম দিন অফিস ধরতে পারেননি। অন্যান্য সময়ের তুলনায় তাদের সংখ্যাও খুবই কম।

Print Friendly, PDF & Email