May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আজ রাহুল আনন্দের জন্মদিন

ডেস্ক : জীবনের চলমান স্রোতে চার দশক পেরিয়ে ৪১ বছরে পা রাখলেন জলের গান ব্যান্ডের ভোকালিস্ট রাহুল আনন্দ। ১৯৭৬ সালের ৩০ জুন হবিগঞ্জে নানাবাড়িতে জন্ম। হাওড়ের ঢেউয়ের সঙ্গেই কেটেছে এই গুণী মানুষটির শৈশব।

হাওড় অঞ্চলে জন্ম হলেও স্কুল জীবন কাটিয়েছেন নারায়াণগঞ্জে। এরপর কলেজ জীবন কেটেছে সিলেটে। সেখানেই থিয়েটারের সঙ্গে সম্পৃক্ততা। হাওড়ের নদী-জলের সঙ্গে শৈশব কাটিয়ে কৈশরে শহরের নাগরিক জীবন। এই দুই মিলেই তৈরি হয়েছে রাহুল আনন্দের শিল্পীমানস। এ জন্যই রাহুল আনন্দের গান প্রান্তিক মানুষও আপন করে নেয়। আবার শহরের নাগরিক মানুষও ভালোবাসে।

তবে এই গুণী শিল্পী বলেন, ‘আমরা আসলে নিজেদের আনন্দের জন্য গান করি। সবাইকে নিয়ে একসঙ্গে ভালো থাকতে চাই। আনন্দে কাটাতে চাই জীবন। গানের মাঝে জীবনের আনন্দ খুঁজি।’

কলেজে পড়ার সময় সিলেটের দর্পণ থিয়েটারে যোগ দেন রাহুল ও তার কয়েকজন বন্ধু। তখন থেকেই থিয়েটারচর্চা শুরু। এরপর ঢাকায় চারুকলায় ভর্তি হন। একই সময়ে আরণ্যক নাট্যদলের সঙ্গে যুক্ত হন। পরবর্তিতে আরণ্যক ছেড়ে নিজেরা গড়ে তোলেন নাট্যসংগঠন প্রাচ্যনাট।

চারুকলায় পড়ার সময় রাহুলের সঙ্গে বন্ধুত্ব হয় কনক আদিত্যের। দুজনই গান পাগল। পরবর্তীতে তাদের গানের সঙ্গী হয় জার্নাল, যুক্ত হন আরো কয়েকজন তরুণ। নিজেরা মিলে থিয়েটারের বিভিন্ন অনুষ্ঠানে এবং ঘরোয়া আড্ডায় গান করেন। আনুষ্ঠানিকভাবে ২০০৬ সাল থেকে জলের গান নাম নিয়ে যাত্রা শুরু। সেই থেকে মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছে জলের গান। এই দলটির প্রধান কাণ্ডারি রাহুল আনন্দ।

সবার প্রিয় এই শিল্পী গত মাসেই সড়ক দুর্ঘটনায় আহত হয়েছিলেন। প্রায় দেড় মাসের বিশ্রামের পর আবার গানের মঞ্চে ফিরেছেন রাহুল। গত ২৫ মে সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মঞ্চে জলের গানের অন্তরঙ্গ মানুষদের নিয়ে ‘অন্তরঙ্গ গানের আসর’ শিরোনামে এক সঙ্গীত সন্ধ্যার আয়োজন করে দলটি। সেখানে গান করেন রাহুল আনন্দ।

এবারের ঈদ আয়োজনে একাধিক টিভি চ্যানেলে সরাসরি গান শোনাবে জলের গান। সেখানে গাইবেন রাহুল আনন্দ। এছাড়াও সামনে বেশ কিছু স্টেজ শো’তে দেখা যাবে সবার প্রিয় এই শিল্পীকে।

Print Friendly, PDF & Email