May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

৬৪০৬টি বাড়ির মধ্যে ৬৬টি বাড়ি অবৈধ দখলে

ডেস্ক প্রতিবেদক : ঢাকা নগরীতে পরিত্যক্ত মোট ৬৪০৬টি বাড়ির মধ্যে ৬৬টি বাড়ি অবৈধ দখলে রয়েছে রয়েছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

সোমবার সকালে জাতীয় সংসদ অধিবেশনে সাংসদ সেলিনা বেগমের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী জানান, ঢাকা শহরে মোট পরিত্যক্ত বাড়ির সংখ্যা ৬৪০৬টি। রাষ্ট্রপতির আদেশ ১৬/৭২, মন্ত্রিপরিষদ বিভাগের ৪ সেপ্টেম্বর ৮৩ তারিখের সিদ্ধান্ত এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের বিভিন্ন সময়ে জারিকৃত অফিস আদেশ/অফিস স্মারক/পরিপত্র/সার্কুলার অনুসারে পরিত্যক্ত বাড়ি ঘর বরাদ্দ ও বিক্রয় কার্যক্রম সম্পন্ন করা হয়ে থাকে।

নুরুল ইসলাম মিলনের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ঢাকা শহরে মোট ৬৪০৬টি পরিত্যক্ত বাড়ির মধ্যে গেজেটে প্রকাশিত ‘ক’ তালিকাভুক্ত বাড়ির সংখ্যা ৫০২৮টি এবং ‘খ’ তালিকাভুক্তি বাড়ির সংখ্যা ১৪৩৯টি। এসব বাড়ির মধ্যে বিক্রয় তালিকাভুক্ত বাড়ির সংখ্যা ৪৭৮২টি এবং সংরক্ষিত তালিকাভুক্ত বাড়ির সংখ্যা ২১৫টি।

দলিল সম্পাদিত বাড়ির সংখ্যা ২৬৮৯টি। অবমুক্ত করা হয়েছে এমন বাড়ির সংখ্যা ১০১১টি। ৬৬টি বাড়ি অবৈধ বসবাসকারীদের দখলে রয়েছে। বাকি ১৪৮টি বাড়ি বিক্রয় প্রক্রিয়াধীন রয়েছে।

এ ছাড়া মন্ত্রীর দেয়া তথ্যানুসারে সারা দেশে পরিত্যক্ত বাড়ির সংখ্যা হল, নারায়ণগঞ্জে ৬২টি, গাজীপুরে ৩টি, নরসিংদীতে ২টি, রাজবাড়ীতে ৩৬টি, রাজশাহীতে ২২৮টি, নাটোরে ৭টি, চাপাইনবাবগঞ্জে ১৬টি, নওগাঁয় ৩০টি, পাবনায় ১২৩টি, সিরাজগঞ্জে ১৩টি, বগুড়ায় ২৮০টি, জয়পুরহাটে ১টি, খুলনায় ১৪২১টি, বাগেরহাটে ১টি, যশোরে ৯২টি, কুষ্টিয়াতে ৫০৭টি, চুয়াডাঙ্গাতে ২৭টি, চট্টগ্রামে ৩৫৩টি, কুমিল্লাতে ৩টি, কক্সবাজারে ১টি, সিলেটে ৪টি, রংপুরে ৪২টি, দিনাজপুরে ৩৭৮টি নীলফামারীতে ২২৩টি, কুড়িগ্রামে ১৭টি, ঠাকুরগাঁওয়ে ৯টি, লালমনিরহাটে ১০৮টি, গাইবান্ধায় ২১টি।

Print Friendly, PDF & Email