May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

২০২১ সালের মধ্যে ১টি মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত: প্রধানমন্ত্রী

ডেস্ক প্রতিবেদন :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকার বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে একটি মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত করার লক্ষ্যে ‘রূপকল্প-২০২১’ ও ‘রূপকল্প-২০৪১’ বাস্তবায়ন করে যাচ্ছে।

বিশ্ব অ্যাক্রেডিটেশন দিবস উপলক্ষে বুধবার এক বাণীতে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘অ্যাক্রেডিটেশন : এ গ্লোবাল টুল টু সাপোর্ট পাবলিক পলিসি’।

প্রধানমন্ত্রী বলেন, জাতিসংঘ ঘোষিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্য’ বাস্তবায়নে ইতোমধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সরকারি নীতি নির্ধারণ ও দেশের সার্বিক উন্নয়নে সরকার সকলের সমন্বয়ে একযোগে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড সরকারি নীতি নির্ধারণ, জাতীয় মান অবকাঠামো উন্নয়ন এবং দেশের রফতানি বাণিজ্যকে আরো সম্প্রসারণ ও গতিশীল করতে তাৎপর্যপূর্ণ অবদান রাখবে।

শেখ হাসিনা বলেন, চলমান সমাজের সঙ্গে সঙ্গতি রেখে ভবিষ্যতের জন্য সরকারি নীতি নির্ধারণ এবং এর বাস্তবায়ন যে কোনো দেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ। এটি একটি সমন্বিত উদ্যোগ এবং দেশের সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নে এর গুরুত্ব অপরিসীম।

প্রধানমন্ত্রী বলেন, সরকারি নীতি বাস্তবায়নের প্রতি পর্যায়ে মান বজায় রাখার পূর্বশর্ত হচ্ছে স্বচ্ছতা ও জবাবদিহিতা।

অ্যাক্রেডিটেশন স্বাস্থ্যসেবা, তথ্য ও পরিবেশ সুরক্ষা, জননিরাপত্তা, খাদ্য নিরাপত্তা এবং জাতীয় মান অবকাঠামো উন্নয়নে রাষ্ট্রীয় নিয়ন্ত্রক সংস্থার কাজে সহায়তা করে থাকে। এটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত।

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও ‘বিশ্ব অ্যাক্রেডিটেশন দিবস’ পালিত হচ্ছে জেনে শেখ হাসিনা সন্তোষ প্রকাশ করেন এবং অ্যাক্রেডিটেশন বোর্ডসহ উন্নয়ন সহযোগী সংস্থা ও সুবিধাভোগীদের শুভেচ্ছা জানান।

প্রধানমন্ত্রী বিশ্ব অ্যাক্রেডিটেশন দিবস-২০১৬ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

Print Friendly, PDF & Email