May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সাভারে প্লাস্টিক কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড

ডেস্ক  প্রতিবেদক : সাভার পৌর এলাকার কর্ণপাড়া মহল্লার এবি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ নামে একটি প্লাস্টিক কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিভাতে গিয়ে কমপক্ষে ১৫ শ্রমিক আহত হয়েছেন। বৃহস্পতিবার ভোর রাত সাড়ে ৩টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট প্রায় আড়াই ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। প্রাথমিকভাবে বৈদ্যুতিক শট সার্কিটের কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে ফায়ার সার্ভিস সূত্র জানিয়েছে।

কারখানার শ্রমিকরা জানায়, রাতের পালায় উৎপাদন কাজ করার সময় বৃহস্পতিবার ভোর সাড়ে ৩টার দিকে হঠাৎ একটি বিকট শব্দ হয়। এরপরই কারখানার ভিতরে একটি হিটার মেশিনের মধ্যে আগুন দেখতে পাই। কোন কিছু বুঝে ওঠার আগেই আগুন মুহূর্তের মধ্যে পুরো টিনশেড কারখানাটিতে ছড়িয়ে পড়তে থাকে। খবর পেয়ে সাভার ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। কিন্তু কেমিক্যাল জাতীয় দাহ্য পদার্থ ও প্লাস্টিকের কারখানা হওয়ায় আগুন ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

এ সময় কারখানার শ্রমিকরা আতঙ্কিত হয়ে এদিক সেদিক ছুটতে থাকে। এছাড়া কারখানাটির আশপাশে অবস্থিত বাসাবাড়ির লোকজনও আগুনের তীব্রতা দেখে ঘর-বাড়ি ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নেন।

পরবর্তীতে আশুলিয়ার ডিইপিজেড, মিরপুর ও ফায়ার সদর দফতর থেকে আরও ৫টি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। এ সময় ফায়ার সার্ভিসের সঙ্গে আগুন নিয়ন্ত্রণে স্থানীয় জনতা ও কারখানার শ্রমিকরাও যোগ দেয়। পরে ফায়ার সার্ভিসের ৮ ইউনিটের প্রায় আড়াই ঘণ্টা চেষ্টার পর সকাল ৬টার দিকে প্লাস্টিক কারখানাটির আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন।

ফায়ার সার্ভিসের উপ-পরিচালক এম এ মামুন বলেন, আমাদের ৮টি ইউনিটের অব্যাহত চেষ্টায় সকাল ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। এতে কি পরিমাণ ক্ষতি হয়েছে তাৎক্ষণিকভাবে তা জানাতে পারেননি তিনি।

তবে অগ্নিকাণ্ডের শিকার কারখানাটির মালিক আবুল হোসেন তাৎক্ষণিকভাবে শত কোটি টাকা ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন।

Print Friendly, PDF & Email