April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

ডেস্ক : বুলগেরিয়া সফর শেষে ঢাকায় ফিরে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে শনিবার (২১ মে) সকাল সোয়া ৬টার দিকে তিনি হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে পৌঁছেছেন।
এর আগে বুলগেরিয়ার স্থানীয় সময় শুক্রবার (২০ মে) রাত ৮টায় (বাংলাদেশ সময় রাত ১১টা) সোফিয়া আর্ন্তজাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা। সোফিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকী এবং বুলগেরিয়ার প্রটোকল চিফ বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। বুলগেরিয়ার ন্যাশনাল গার্ড ইউনিট বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করে।
সোফিয়া সফরকালে শেখ হাসিনা ‘গ্লোবাল উইমেন লিডার্স ফোরামের উদ্বোধনি অনুষ্ঠানে যোগ দেন এবং প্রধান অতিথি হিসেবে মূল বক্তব্য রাখেন। সফরকালে শেখ হাসিনা বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বরিসভের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনায় মিলিত হন। তিনি বুলগেরিয়ার প্রেসিডেন্ট রোজেন প্লেভনিলিয়েভের সঙ্গে সাক্ষাৎ করেন। বুলগেরিয়া চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ১৫ সদস্যের একটি প্রতিনিধিদলও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।
প্রধানমন্ত্রীর এই সফরে ঢাকা ও সোফিয়ার অর্থনৈতিক, বাণিজ্য ও কূটনৈতিক খাতে একটি চুক্তি এবং তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। সোফিয়ায় বুলগেরিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসব চুক্তি স্বাক্ষর হয়।
স্বাক্ষরিত তিন সমঝোতা স্মারক হলো- বুলগেরিয়া সরকারের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক, বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমি ও বুলগেরিয়ার পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক মন্ত্রণালয়ের ডিপ্লোম্যাটিক ইনস্টিটিউটের মধ্যে সহযোগিতামূলক সমঝোতা স্মারক, বাংলাদেশের এসএমই ফাউন্ডেশন ও বুলগেরিয়ার স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজেস প্রমোশন এজেন্সির মধ্যে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা সহযোগিতা বিষয়ক স্মারক।
এছাড়া ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও বুলগেরিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মধ্যে একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষর হয়।
শেখ হাসিনা বুলগেরীয় জাতীয় ইতিহাস জাদুঘর পরিদর্শন করেন। সোফিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর হোটেল স্যুটে দেখা করেন।
শেখ হাসিনা বুলগেরিয়ার উদ্দেশে ১৫ মে ঢাকা ত্যাগ করেন। বুলগেরিয়া যাওয়ার পথে প্রধানমন্ত্রী লন্ডনে দু’দিন যাত্রাবিরতি করেন। সূত্র: বাসস।

Print Friendly, PDF & Email