April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

উপকূলের দিকে আরো এগিয়েছে রোয়ানু

নিজস্ব প্রতিবেদক : ঘূর্ণিঝড় ‘রোয়ানু’ ভারতের অন্ধ্র প্রদেশের উপকূল থেকে উত্তর-উত্তরপূর্ব দিকে সরে এসে বাংলাদেশ উপকূলের দিকে আরও এগিয়ে এসেছে।
এটি পায়রা সমুদ্র বন্দর থেকে ১৩৫ কিলোমিটারের মধ্যে পৌঁছে গেছে। আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিনে বলা হয়েছে, রোয়ানু আরও পূর্ব-উত্তরপূর্ব দিকে এগিয়ে এসে দুপুরের মধ্যে কোনো এক সময় বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে।
শনিবার সকালে আবহাওয়া অধিদপ্তরের সবশেষ বিশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এটি ঘূর্ণিঝড় ‘রোয়ানু’ সর্ম্পকিত ১৮ নম্বর বার্তা।
ডপলার রাডার (DOPPLER RADAR) ও আবহাওয়া উপাত্ত বিশ্লেষণ থেকে দেখা যায় যে, উত্তরপশ্চিম ব১ে⁄২াপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘রোয়ানু’ (ROANU) আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় (২১.৫ক্ক উত্তর অক্ষাংশ এবং ৯০.৭ক্ক পূর্ব দধাঘিমাংশ) অবস্থান করছে। এটি আজ সকাল ০৯:০০ টায় (২১ মে, ২০১৬ খিধঃ) চট্টগ্রাম সমুদধ বন্দর থেকে ১৪০ কিঃমিঃ দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদধবন্দর থেকে ১৩৫ কিঃমিঃ পশ্চিমে, মংলা সমুদধবন্দর থেকে ১৬৫ কিঃমিঃ দক্ষিণপূর্ব এবং পায়রা সমুদধ বন্দর থেকে ৭৫ কিঃমিঃ দক্ষিণপূর্ব অব ̄’ান করছে। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আজ (২১ মে, ২০১৬ খিধঃ) দুপুর/বিকাল নাগাদ বরিশাল-চটধগ্রাম উপকূল (চটধগ্রামের নিকট দিয়ে) অতিμম করতে পারে। ঘূর্ণিঝড়টির প্রভাবে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে দম্কা/ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে।
ঘূর্ণিঝড় কেন্দেধর ৫৪ কিঃমিঃ এর মধে ̈ বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘন্টায় ৬২ কিঃমিঃ যা দম্কা অথবা ঝড়োহাওয়ার আকারে ৮৮ কিঃমিঃ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড়টির কেন্দেধর নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।
চট্টগ্রাম, মংলা ও পায়রা সমুদধ বন্দরকে ০৭ (সাত) নম্বর পুনঃ ০৭ (সাত) নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, ভোলা, বর ̧না, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ০৭ নম্বর বিপদ সংকেত (পুনঃ) ০৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।
কক্সবাজার সমুদধ বন্দরকে ০৬ (ছয়) নম্বর পুনঃ ০৬ (ছয়) নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা কক্সবাজার এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ০৬ নম্বর বিপদ সংকেত (পুনঃ) ০৬ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।
ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, বর ̧না, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর,ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪-৫ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।
ঘূর্ণিঝড় অতিক্রমকালে কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, বর ̧না, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর জেলা সমূহ এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ভারী থেকে অতি ভারী বর্ষণ সহ ঘন্টায় ৬২-৮৮ কিঃ মিঃ বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও টধলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

Print Friendly, PDF & Email