April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

অনিশ্চয়তার মুখে ডট বিডি ডোমেইন!

বিশেষ প্রতিনিধি : অনলাইন দুনিয়ায় নিজস্বতা তৈরিতে দুই অক্ষরের কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন [সিসিটিএলডি] নাম বরাদ্দ দেয় বিশ্বজুড়ে ইন্টারনেট নিয়ন্ত্রণকারী সংস্থা আইক্যান। এরই অংশ হিসেবে ডট বিডি ডোমেইন নাম বরাদ্দ পায় বাংলাদেশ। কিন্তু শুধুমাত্র উদ্যোগহীনতার কারণে অনিশ্চতার মুখে ডট বিডি ডোমেইন।
তবে দেশের টপ লেভেল ডোমেইন নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের [বিটিসিএল] সিদ্ধান্তহীনতায় ডট বিডি ডোমেইন নিতে পারছেন না ইন্টারনেট ব্যবহারকারীরা।
ডট বিডি ডোমেইন বরাদ্দ না দেওয়ায় বড় অঙ্কের রাজস্ব আহরণ থেকে বঞ্চিত হচ্ছে সরকার।
বিটিসিএলের অদূরদর্শিতায় টপ লেভেল ডোমেইনটির উপবিভক্ত অংশ ডট কম ডট বিডি, ডট নেট ডট বিডি, ডট এডু ডট বিডি, ডট এসি ডট বিডি, ডট অর্গ ডট বিডি, ডট গভ ডট বিডি এবং ডট মিল ডট বিডি নিয়ে সন্তুষ্ট থাকছে হচ্ছে বলে অভিযোগ করছেন গ্রাহকরা।
এর মধ্যে সরকারি প্রতিষ্ঠানের জন্য ডট গভ ডট বিডি এবং সামরিক বাহিনীর জন্য ডট মিল ডট বিডি ডোমেইন সংরক্ষিত।
উন্নত বিশ্বের পাশাপাশি পার্শ্ববর্তী দেশ ভারত ডট ইন, পাকিস্তান ডট পিকে ডোমেইন ব্যবহার করছে। এক্ষেত্রে ভারত ডট ইন ডোমেইন গ্রাহকদের প্রদানের ডট কম ডট ইন কিংবা ডট অর্গ ডট ইন-এর মতো সাব ডোমেইনও বরাদ্দ করে থাকে।
তবে দেশের ইন্টারনেট ব্যবহারকারীরা কেন শুধু ডট বিডি দিয়ে ওয়েবসাইট খুলতে পারে না- এর কোনো সদুত্তর নেই।
এ প্রসঙ্গে ইন্টারনেট বিশেষজ্ঞ সুমন আহমেদ সাবির বলেন, ডট বিডি নামে ডোমেইন বরাদ্দ দিতে বিটিসিএলের কোনো কারিগরি সমস্যা নেই। তারা চাইলেই যে কোনো সময় ডট বিডি ডোমেইন চালু করতে পারে।
প্রায় এক যুগ ধরে ডোমেইন-হোস্টিংয়ের ব্যবসায়ী হোস্টিংহেল্প২৪-এর প্রধান নির্বাহী ইউসুফ আহমেদ তুহিন বলেন, সরাসরি ডট Internet Domainবিডি অত্যন্ত মূল্যবান একটি ডোমেইন। সরকার চাইলে শুধু এই ডোমেইন বিক্রি থেকেই বছরে কয়েক মিলিয়ন ডলার আয় করতে পারে। কিন্তু অনুমোদন পাওয়ার পরও মৌলিক ডোমেইন হিসেবে ডট বিডি চালু না করা দুঃখজনক।
তিনি ভারতের উদাহরণ টেনে বলেন, ডোমেইন বিক্রির আন্তর্জাতিক মার্কেটপ্লেস থেকে যে কেউ ঝামেলা ছাড়াই ডট ইন নামে ডোমেইন কিনতে পারে। এই ডট ইন ডোমেইন থেকেই বড় অঙ্কের রাজস্ব আহরণ করে দেশটি।
উল্টো বিটিসিএল থেকে উপবিভক্ত ডট বিডি ডোমেইন কিনতে গিয়ে ক্রেতাদের নানা ঝামেলা পোহাতে হয়। নানা রকম কাগজপত্র দেওয়ার পর একটা ডোমেইন পেতে কয়েক কার্য দিবস অপেক্ষা করতে হয় গ্রাহকদের। ডোমেইন নবায়ন করতে গিয়েও একই ধরনের ভোগান্তিতে পড়তে হয়।
এছাড়া সরকারি ছুটির দিনে ডোমেইন বিষয়ক কোনো সেবা দেয় না বিটিসিএল। ইন্টারনেট বিশ্বে ডোমেইন বরাদ্দ পেতে সময় ক্ষেপণ গ্রাহক ভোগান্তি ছাড়া আর কিছুই নয়। এটি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পরিপন্থী বলে মনে করেন তিনি।
এ সম্পর্কে টেলিযোগাযোগ সচিব ও বিটিসিএলের চেয়ারম্যান ফয়জুর রহমান চৌধুরী এক প্রশ্নের জবাবে বলেন, আলাদা করে ডট বিডি ডোমেইন চালুর উদ্যোগ নেই। তবে বিষয়টি ভেবে দেখা যেতে পারে। এদিকে ২০১২ সালে বাংলাদেশ দ্বিতীয় কান্ট্রি টপ লেভেল ডোমেইন হিসেবে ডট বাংলা বরাদ্দ পেলেও এখনও চালু করতে পারেনি।

Print Friendly, PDF & Email