April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সারাদেশে কোথায় কখন বৈশাখী কনসার্ট : গানে গানে নতুন বছরকে স্বাগত

ডেস্ক প্রতিবেদন :  গানে গানে নতুন বছরকে স্বাগত জানাবে সবাই। বাংলা সুর-ছন্দে নেচে-গেয়ে উৎসবে মাতবে কোটি বাঙালি।

বাংলা বর্ষ ১৪২৩-কে বরণ করে নিতে রাজধানীতে ও রাজধানীর বাইরে বিভিন্ন স্থানে আয়োজন করা হয়েছে কনসার্টের।

সারাদেশে কোথায় কখন বৈশাখী কনসার্ট হবে সে বিষয়ে চোখ বুলিয়ে নেওয়া যেতে পারে—

শেখ জামাল মাঠে ‘রাঙানো বৈশাখ’

পহেলা বৈশাখে রাজধানীর ধানমণ্ডি শেখ জামাল মাঠে আয়োজিত হচ্ছে জমজমাট বৈশাখী কনসার্ট। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে এবং বৈশাখী টেলিভিশন ও ক্লাব ইলেভেন ইনসেপশনের আয়োজনে এই কনসার্টে পারফর্ম করবেন―জেমস, শিরোনামহীন, ভাইকিংস, ফকির শাহাবুদ্দিন, শফি মন্ডল, দিঠি, আশিক, রন্টি দাশ, শাহীন, মনিরসহ এই প্রজন্মের একঝাঁক জনপ্রিয় শিল্পী।

বৈশাখী’র এই বিশেষ আয়োজন শুরু হবে ভোর ৬টা ৩০ মিনিটে। প্রাতঃকালীন এই আয়োজনে থাকছে―সমবেত গান, নাচ, পঞ্চকবির গান, আবৃত্তিসহ নানান আয়োজন। আবৃত্তি পরিবেশণ করবেন দেশ সেরা আবৃত্তিকার শিমুল মুস্তাফা ও মাহিদুল ইসলাম। এ ছাড়া দিনব্যাপী চলবে শাশ্বত বাংলার বৈশাখী মেলা। থাকবে নাগরদোলা, হাতি, বানর নাচ, বায়োস্কোপসহ নানান আয়োজন।

অলটাইম ‘রাঙানো বৈশাখ’-এর পুরো আয়োজন পহেলা বৈশাখের (১৪ এপ্রিল) ভোর ৬টা ৩০ মিনিট থেকে সরাসরি সম্প্রচারিত হবে বৈশাখী টেলিভিশনে। চলবে সন্ধ্যা পর্যন্ত।

ধানমণ্ডির আবাহনী মাঠে ‘বৈশাখী কনসার্ট’

প্রতিবছরের মতো এবারও রাজধানী ধানমণ্ডির আবাহনী মাঠে অনুষ্ঠিত বৈশাখী কনসার্ট সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টেলিভিশন। দুপুর ১২টা থেকে শুরু করে বিকেল ৫টা পর্যন্ত চলবে এই কনসার্ট। এবারের কনসার্টে গান পরিবেশন করবে জনপ্রিয় ব্যান্ড এলআরবি, ফিডব্যাক ও দলছুট। সেই সঙ্গে গানের দল ‘বাউল এক্সপ্রেস’-এর পরিবেশনাও থাকবে।

রমনায় বৈশাখী আনন্দ তুফান

রমনার জামতলায় সকাল সাড়ে ৯টায় শুরু হবে ‘বৈশাখী আনন্দ তুফান’। সংগীত পরিবেশনায় নগরবাউল জেমস, সোলস্ ব্যান্ড, বাপ্পা অ্যান্ড ফ্রেন্ডস, ফিডব্যাক, বৃষ্টি মুৎসুদ্দী, নির্বাচিতা মুৎসুদ্দী, লুবনা লিমি এবং বাংলাদেশ পুলিশ সাংস্কৃতিক পরিষদের শিল্পীরা। উপস্থাপনায় পায়েল। দেশ টিভিতে সরাসরি সম্প্রচার করা হবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

স্টামফোর্ড ইউনিভার্সিটিতে বৈশাখী কনসার্ট

পহেলা বৈশাখ বেলা ৩টা থেকে সরাসরি সম্প্রচারিত হবে স্টামফোর্ড ইউনিভার্সিটির সিদ্ধেশ্বরী ক্যাম্পাস থেকে। গান পরিবেশন করবেন সঙ্গীত শিল্পী তাহসান ও ব্যান্ড লালন। কনসার্টটি সরাসরি দেখাবে বৈশাখী টেলিভিশন।

নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ে আনন্দে মাতো বৈশাখে

নর্থসাউথ বিশ্ববিদ্যালয় থেকে দুপুর সাড়ে ১২টায় শুরু হবে ‘আনন্দে মাতো বৈশাখে’। পরিবেশনায় লালন ব্যান্ড, শূন্য ব্যান্ড, এভয়েড রাফা, আরিফ ও তুরিন। এ ছাড়া থাকছে সাধনার নাচ। এসএ টিভিতে সরাসরি সম্প্রচার করা হবে আয়োজনটি।

ফ্যান্টাসি কিংডম ও ফয়’স লেকে বৈশাখী কনসার্ট

পহেলা বৈশাখ উপলক্ষে আগামী ১৫ এপ্রিল ২০১৬, শুক্রবার বিকেলে, কনকর্ড এন্টারটেইনমেন্ট কো. লি. আয়োজন করেছে বৈশাখী লাইভ কনসার্ট। ঢাকার ফ্যান্টাসি কিংডমে এবং ফয়’স লেক চট্টগ্রামে হবে এই কনসার্ট। ঢাকা ফ্যান্টাসি কিংডমে থাকছেন সোলস্, ফিডব্যাক, মিলা ও হাসান এবং চট্টগ্রামে ফয়’স লেকে থাকছেন এলআরবি, মিলেনিয়াম ও সাসটেইন।

পাবনায় ‘জলের গান’

পাবনায় সুরের আয়োজনে পহেলা বৈশাখের দিন সকাল ৭টায় গান গাইবে জনপ্রিয় গানের দল জলের গান। মাছরাঙা টেলিভিশন এটি সরাসরি সম্প্রচার করবে। একই দিন বেলা ৩টায় বগুড়া মেডিকেল কলেজে গাইবে তারা। পরের দিন (২ বৈশাখ) বিকেলে ঢাকার গুলশানে ইয়থ ক্লাবে একটি বৈশাখী অনুষ্ঠানে গান গাইবে ‘জলের গান’। ১৭ এপ্রিল দুপুরে চ্যানেল আইয়ের একটি কনসার্টে গাইবেন তারা।

কিশোরগঞ্জে বৈশাখী কনসার্ট

পহেলা বৈশাখের পরের দিন জেমস তার ‘পাগলা ভক্ত’ প্রিন্স মোহাম্মদের আমন্ত্রণে কিশোরগঞ্জের হোসেনপুরে আরও একটি কনসার্টে গান গাইবেন। বৈশাখ উপলক্ষে কিশোরগঞ্জের হোসেনপুরের ঢেকিয়া খেলার মাঠে ১৫ এপ্রিল (শুক্রবার) বেলা ৩টায় কনসার্টে গাইবেন জেমস।

পাবনায় বৈশাখী উৎসব

পাবনা এডওয়ার্ড কলেজ মাঠে সকাল ৯টায় শুরু হবে ‘রুচি বৈশাখী উৎসব’। এতে সংগীত পরিবেশন করবে ওয়ারফেজ, মাকসুদ ও ঢাকা, সিঁথি সাহা ও সজল।

পহেলা বৈশাখে বিকেল ৫টার পর উন্মুক্ত স্থানে কোনো ধরনের কনসার্ট বা সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনে নিষেধাজ্ঞা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। আইনের প্রতি সম্মান জানিয়ে সকল কনসার্টই শেষ হবে বিকেল ৫টার মধ্যেই।

Print Friendly, PDF & Email