April 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

দানবীর রণদা প্রসাদ সাহা হত্যাকারীদের বিচারের প্রক্রিয়া

ডেস্ক প্রতিবেদন:  আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আদালতের প্রধান তদন্তকারী কর্মকর্তা মো. আব্দুল হান্নান খান বলেছেন, এশিয়া খ্যাত দানবীর রণদা প্রসাদ সাহা হত্যার ঘটনায় জড়িতদের তদন্তের মাধ্যমে খুঁজে বের করে বিচারের আওতায় আনা সম্ভব। বর্তমানে সেই প্রক্রিয়া চলছে বলে তিনি উল্লেখ করেন।
গত শুক্রবার তিনি দানবীর রণদা প্রসাদ সাহার প্রতিষ্ঠিত কুমুদিনী হাসপাতাল কমপ্লেক্সে আসলে তাকে স্বাগত জানান কুমুদিনী কল্যাণ সংস্থার পরিচালক (শিক্ষা) ভাষা সৈনিক প্রতিভা মুৎসুদ্দী ও পরিচালক ডা. দুলাল চন্দ্র পোদ্দার।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার সঞ্জয় সরকার, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাদিরা আখতার, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মাইন উদ্দিন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার অধ্যাপক দুর্লভ বিশ্বাস, কুমুদিনী হাসপাতালের সহকারি প্রশাসক সৈয়দ হায়দার আলী প্রমুখ।
তিনি মির্জাপুর গ্রামের বৃদ্ধ ঋষিকেষ সাহার কাছ থেকে কুমুদিনী লাইব্রেরিতে বসে ১৭৭১ সালে ৭মে মির্জাপুর গ্রামে পাকবাহিনী ও তাদের এদেশীয় দোসরদের গণহত্যার বিবরণ শুনেন।
তিনি বলেন, আরপি সাহা শুধু একজন দানবীরই নয়; একজন বিখ্যাত লোকও ছিলেন। তিনি অনেক দাতব্য কাজ করে গেছেন।
তিনি আরো বলেন, এটি একটি বড় গণহত্যা। মির্জাপুরে ৭মে ৩১ জন গ্রামবাসীকে নৃশংসভাবে গুলি করে হত্যা করা হয়। যারা ওই গণহত্যা দেখেছেন এবং শুনেছেন পরিবার বা পরিবারের বাইরের ব্যক্তিরা আমাদের কাছে সাক্ষ্য দিয়ে সাহায্য করতে পারেন।
তদন্ত কাজ শুরু হলে গণহত্যার সাথে জড়িত সকলের নাম আসবে বলে তিনি উল্লেখ করেন। পরে তিনি কুমুদিনী হাসপাতালের বর্হির বিভাগ ঘুরে দেখেন। দুপুর সাড়ে বারটার দিকে তিনি টাঙ্গাইলের উদ্দেশ্যে মির্জাপুর ত্যাগ করেন।

Print Friendly, PDF & Email