April 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ভারতের বিদায়,ওয়েস্ট ইন্ডিজ কী দেখালে!

বিদেশ ডেস্ক : লক্ষ্যটা বিশালই। জিততে হলে করতে হবে ১৯৩ রান। যা করতে পারলে টি২০ বিশ্বকাপের ইতিহাসে একটি রেকর্ডও হবে। স্বাগতিক ভারতের বিপক্ষে ড্যারেন স্যামির ওয়েস্ট ইন্ডিজ তেমনটা পারবে তো? ম্যাচ শেষ হওয়ার আগে মুম্বাইয়ে ছিল সেই শঙ্কা। কিন্তু সব শঙ্কা উড়িয়ে দিয়ে সেই লক্ষ্যই তাড়া করে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। স্বাগতিক ভারতকে ৭ উইকেটে হারিয়েছে ড্যারেন স্যামির দল, গড়েছে টি২০ বিশ্বকাপের নকআউট পর্বে সবেচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড। সঙ্গে তারা জায়গা করে নিয়েছে আসরের ফাইনালে। ভারতের শিরোপা স্বপ্ন ভেঙে দিয়ে ভারতের মাটিতেই বৃহস্পতিবার ক্যারিবীয় বীরত্বের কাহিনী রচনা করেছে ওয়েস্ট ইন্ডিজ।

ভারতে চলমান টি২০ বিশ্বকাপ ক্রিকেটের দ্বিতীয় সেমিফাইনালে বৃহস্পতিবার রাতে মুখোমুখি হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ ও স্বাগতিক ভারত। মুম্বাইয়ের ওয়াংখেরা স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে বিরাট কোহলির বীরত্বে ১৯২ রানের সংগ্রহ দাঁড় করিয়েছিল ভারত। জবাবে জনসন চার্লস-ল্যান্ডল সিমন্স-আন্দ্রে রাসেলের ব্যাটে চড়ে ফাইনালের টিকিট কেটেছে ওয়েস্ট ইন্ডিজ। আগামী ৩ এপ্রিল ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে ক্যারিবীয়রা।

ব্যক্তিগত ৫২ রানে ইনিংসের ১৪তম ওভারে আউট হয়েছিলেন চার্লস। এরপর সিমন্সের সঙ্গে জুটি গড়েন আরেক বিগ হিটার আন্দ্রে রাসেল। শেষ অব্দি ৮০ রানের হার না মানা জুটি গড়ে তুলেছিলেন সিমন্স ও রাসেল। আর তাতেই ইনিংসের ২ বল বাকি থাকতে ৩ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্য ছুঁয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

এর আগে ম্যাচে টস জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। টস জয়ী ক্যারিবীয় অধিনায়ক ড্যারেন স্যামি প্রতিপক্ষ ভারতকে আগে ব্যাটিং করার আমন্ত্রণ জানিয়েছিলেন। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়েছিল বাংলাদেশ সময় বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায়।

ব্যাটিংয়ে নেমে পাওয়ার প্লে বেশ ভালোই কাজে লাগিয়েছিল ভারত। প্রথম ২ ওভারে মাত্র ৬ রান তুললেও ৬ ওভার শেষে বিনা উইকেটে ভারতীয়দের সংগ্রহ ছিল ৫৫ রান। রোহিত শর্মা ও অজিঙ্ক রাহানের উদ্বোধনী জুটিতে শেষ অব্দি ৬২ রান পেয়েছিল স্বাগতিকরা।

ইনিংসের অষ্টম ওভারে প্রথম সাফল্য পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। স্যামুয়েল বদ্রির বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফিরেছিলেন ৩১ বলে ৪৩ রান করা রোহিত শর্মা। এরপর অবশ্য ভারতের সবচেয়ে বড় ভরসা বিরাট কোহলিকেও আউট করার দারুণ সুযোগ পেয়ে গিয়েছিল ক্যারিবীয়রা। ব্যক্তিগত ১ রানে কোহলি নিশ্চিত রান আউট হওয়ার উপক্রম হয়েছিলেন। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। পরে আরও দু’বার রান আউট থেকে বেঁচে গিয়েছিলেন কোহলি। এভাবে জীবন ফিরে পাওয়ার বিষয়টিকে বেশ ভালোই কাজে লাগিয়েছিলেন বর্তমান সময়ে বিশ্বের সেরা ব্যাটসম্যানটি। শেষ অব্দি ৪৭ বলে ৮৯ রান করে নটআউট থেকে যান তিনি। সেই ইনিংসের ওপর ভর করে নির্ধারিত ২০ ওভারে মাত্র ২ উইকেট হারিয়ে ১৯২ রান তুলেছিল ভারত।

কোহলির এই ইনিংসের পাশাপাশি রোহিতের ৪৩ ও অজিঙ্ক রাহানের ৪০ রান স্বাগতিকদের সংগ্রহকে বিশালত্ব দিয়েছিল।

ভারত ও ওয়েস্ট ইন্ডিজ দুই দলই টি২০ ক্রিকেটের সাবেক বিশ্বচ্যাম্পিয়ন। বর্তমানে দুটি দলই দুর্দান্ত ফর্মে রয়েছে। দুই দলেই রয়েছে একাধিক ম্যাচ জেতানোর মতো ক্রিকেটার। কিন্তু এবারের আসরে দুই দলই একটি করে ম্যাচ হেরে সেমিফাইনাল খেলতে নেমেছিল।

ভারত তাদের প্রথম ম্যাচে হেরে গিয়েছিল নিউজিল্যান্ডের কাছে। পরবর্তী ৩ ম্যাচ দারুণ খেলেই সেমির টিকিট নিশ্চিত করেছিল মহেন্দ্র সিং ধোনির দল। অন্যদিকে, শুরু থেকেই দুর্দান্ত পারফরম্যান্স করা ওয়েস্ট ইন্ডিয়ানরা তাদের শেষ ম্যাচে বিস্ময়করভাবে হেরেছিল আইসিসির সহযোগী দেশ আফগানিস্তানের কাছে। সেই হারের পর বৃহস্পতিবারই প্রথম ম্যাচ খেলেছিল ড্যারেন স্যামির দল।

সেমির লড়াই শুরুর আগে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে মোট ৪ বার মুখোমুখি হয়েছিল এই দুই দল। এর মধ্যে দুই দলই ২টি করে ম্যাচ জিতেছিল। ফলে সেমিফাইনালটি জিতে নিয়ে পরিসংখ্যানে ক্যারিবীয়রা ভারতের বিপক্ষে নিজেদের জয়ের পাল্লাটা ভারী করে নিয়েছে।

ইনজুরির কারণে আকস্মিকভাবে অলরাউন্ডার যুবরাজ সিং বিশ্বকাপ থেকে ছিটকে পড়ায় ভারতের একাদশে পরিবর্তন এসেছিল এদিন। যুবরাজের পরিবর্তে সেরা একাদশে নেওয়া হয়েছিল মনীশ পান্ডেকে। পাশাপাশি ওপেনার শিখর ধাওয়ানকে বাদ দিয়ে নেওয়া হয়েছিল আজিঙ্কা রাহানেকে। অন্যদিকে, আফগানিস্তানের বিপক্ষে বিশ্রামে থাকলেও এই ম্যাচে একাদশে ছিলেন ওয়েস্ট ইন্ডিজের হার্ড হিটিং ওপেনার ক্রিস গেইল। তবে ম্যাচে মাত্র ৫ রান করে ভক্তদের হতাশ করেছেন তিনি। ওদিকে, ইনজুরির কারণে আন্দ্রে ফ্লেচার দেশে ফিরে যাওয়ায় তার জায়গায় একাদশে নেওয়া হয়েছিল ল্যান্ডল সিমন্সকে। শেষ অব্দি মুম্বাইয়ে তিনিই হয়ে গেলেন জয়ের নায়ক, ক্যারিবীয় বীর।

২০১০ সালের টি২০ বিশ্বকাপের সেমিফাইনালে পাকিস্তানের দেওয়া ১৯২ রানের টার্গেট তাড়া করে জিতেছিল অস্ট্রেলিয়া। এতদিন টি২০ বিশ্বকাপ ক্রিকেটে এটাই ছিল নকআউট স্টেজের কোনো ম্যাচে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড। বৃহস্পতিবার ক্রিকেটের পরিসংখ্যান বইতে নতুন রেকর্ড লেখালেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা।

Print Friendly, PDF & Email