May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

অাজ বঙ্গবন্ধুর পিতা শেখ লুৎফর রহমানের মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাবা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দাদা শেখ লুৎফর রহমানের মৃত্যুবার্ষিকী আজ বুধবার। ১৯৭৫ সালের এই দিনে তিনি ইন্তেকাল করেন।

শেখ লুৎফর রহমান ছিলেন গোপালগঞ্জ দায়রা আদালতের সেরেস্তাদার (যিনি আদালতের হিসাব সংরক্ষণ করেন)। তার চার মেয়ে ও দুই ছেলের মধ্যে বঙ্গবন্ধু ছিলেন তৃতীয়। বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনে তার অবদান ছিল অসামান্য। শেখ মুজিবুর রহমানের রাজনীতি ও কর্মজীবনে উৎসাহ জুগিয়েছেন তিনি। তার অনুপ্রেরণাতেই শেখ মুজিব জীবনের বহু সংকটময় পরিস্থিতি কাটিয়ে ওঠেন।

বাঙালির মুক্তির আন্দোলনে নেতৃত্ব দিয়ে বঙ্গবন্ধু স্বাধীন সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের প্রতিষ্ঠাতা ও জাতির জনকে পরিণত হন। বঙ্গবন্ধু নিজেও তার `অসমাপ্ত আত্মজীবনী` গ্রন্থে তার বাবার এই অবদানের কথা স্বীকার করে গেছেন।

শেখ লুৎফর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বুধবার পারিবারিকভাবে ঢাকা ও টুঙ্গিপাড়ায় পবিত্র কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল এবং মোনাজাতের আয়োজন করা হয়েছে। এ ছাড়াও আওয়ামী লীগের সহযোগী সংগঠন আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালায়ে বুধবার সকাল ১১টায় মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার যুবলীগের দফতর সম্পাদক কাজী আনিসুর রহমান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

Print Friendly, PDF & Email