April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত খালেদা-তারেক

নিজস্ব প্রতিবেদক : খালেদা জিয়া বিএনপির চেয়ারপারসন এবং তার বড় ছেলে তারেক রহমান সিনিয়র ভাইস-চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিন বছরের জন্য নির্বাচিত হয়েছেন।

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে রবিবার বিকেলে দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। তিনি নির্বাচন কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এ সময় নির্বাচন কমিশনের সদস্য সচিব ও দলের নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার আমিনুল হক, ইসির সদস্য ও দলের ভাইস চেয়ারম্যান হারুন আল রশিদ উপস্থিত ছিলেন।

এ ছাড়া নির্বাচন রিটার্নিং অফিসার ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সহকারী রিটার্নিং অফিসার ও চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল মান্নান ও খালেদা জিয়ার নির্বাচনী এজেন্ট দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এবং তারেক রহমানের নির্বাচনী এজেন্ট যুগ্ম মহাসচিব মো. শাহজাহান উপস্থিত ছিলেন।

জমির উদ্দিন সরকার বলেন, রিটার্নিং অফিসার নজরুল ইসলাম খানের কাছ থেকে চেয়ারম্যান পদে বেগম খালেদা জিয়ার নির্বাচনী এজেন্ট দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ মনোনয়নপত্র সংগ্রহ করেন। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে দলের যুগ্ম মহাসচিব মো. শাহজাহান মনোনয়নপত্র সংগ্রাহ করেন। তাদের মনোনয়নপত্র ৪ ফেব্রুয়ারি রিটার্নিং অফিসারের নিকট জমা দেন রিজভী ও শাহজাহান।

তিনি বলেন, ৫ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই বাছাই করা হয়। আজ প্রার্থীতা প্রত্যাহারের দিন ছিল। প্রার্থীরা তাদের মনোনয়নপত্র প্রত্যাহার না করায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিএনপির চেয়ারপাসন বেগম খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে তারেক রহমান নির্বাচিত হয়েছেন।

প্রসঙ্গত, ১৯ মার্চ ষষ্ঠ কাউন্সিলের দিন বিএনপি শীর্ষ দুই পদ চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন হওয়ার কথা ছিল। ২৯ ফেব্রুয়ারি নির্বাচনের তফসিল ঘোষণা করেন দলটির স্থায়ী কমিটির সদস্য ও নির্বাচন কমিশনের চেয়ারম্যান ব্যারিস্টার জমির উদ্দিন সরকার।

চেয়ারম্যান ও সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করা ক্ষেত্রে প্রার্থীর বয়স কমপক্ষে ৩০ (ত্রিশ) বছর এবং তাকে দলের চাঁদাদাতা সদস্য হওয়ার শর্ত ছিল। কিন্তু এই দুটি পদে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় কাউন্সিলের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন তারা।

Print Friendly, PDF & Email