May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জাতীয় কাউন্সিল ভণ্ডুল হওয়ার আশঙ্কা করছে বিএনপি

ভেন্যু বরাদ্দ পাওয়ায় প্রস্তুতিতে গতি এলেও ষষ্ঠ জাতীয় কাউন্সিল সম্পন্ন করা নিয়ে সংশয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। শেষমুহূর্তে গণগ্রেপ্তারসহ অযাচিত পুলিশি বাধায় অনুষ্ঠান ভণ্ডুল হওয়ার আশঙ্কা করছেন দলের নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা।

তারা বলছেন, বাধা পেরিয়ে কাউন্সিল হলে সমাপনী বক্তব্যে আন্দোলনের দিক নির্দেশনা দেবেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

সবশেষ ২০০৯ সালের ৮ই ডিসেম্বর অনুষ্ঠিত হয় বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র ৫ম জাতীয় কাউন্সিল। এর ৬ বছর বাদে আগামী ১৯শে মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে দলের ষষ্ঠ কাউন্সিল।

তারিখ ঘোষণার পর ভেন্যু বরাদ্দ নিয়ে অনিশ্চয়তা বিরাজ করলেও এখন তা কেটে গেছে। কাউন্সিলের জন্য রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তন বরাদ্দ পাওয়ার বিষয়টি বৃহস্পতিবার গণমাধ্যমকে নিশ্চিত করে বিএনপি।

শুক্রবার কাউন্সিল সংক্রান্ত বিভিন্ন উপ-কমিটির আহ্বায়করা পরিদর্শন করেন অনুষ্ঠান স্থল। ভেন্যু চূড়ান্ত হওয়ায় প্রস্তুতি কর্মকাণ্ডে এসেছে গতি। তবে সম্ভাব্য লোক সমাগমের তুলনায় ভেন্যুটি আয়তনে ছোট হওয়ায় স্থান সংকুলান নিয়ে ভাবতে হচ্ছে দায়িত্বশীলদের।

আর এ বিষয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ বলেন, ‘আমাদের কাঙ্ক্ষিত ভ্যেনুগুলো আমরা পাইনি। তবে মন্দের ভালো হিসেবে এখানেই আমরা কাজ চালিয়ে নেয়ার ব্যবস্থা করবো।’

অতীত অভিজ্ঞতা ও বর্তমান পরিস্থিতির বিভিন্ন উদাহরণ টেনে কাউন্সিল অনুষ্ঠান বাধাগ্রস্ত হওয়ার আশঙ্কা করছেন দলের শীর্ষ নেতারা।

হাফিজউদ্দিন আহমেদ বলেন, আমাদের অতীতের তিক্ত অভিজ্ঞতা থেকে বলতে পারি কাউন্সিল শেষ হওয়ার আগ পর্যন্ত বলা যায় না এটি আমরা করতে পারবো। আগেরবার কাউন্সিলের সময় পার্টি অফিস রেড করে প্রায় দু’শতাধিক নেতা-কর্মীকে ধরে নিয়ে গেছে। প্রয়োজনীয় কাগজ পত্র লুট করে নিয়ে গেছে।

বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ বলেন, ‘সরকার তো বিভিন্ন মিথ্যা মামলা আর কল্পকাহিনী বানিয়ে নেতাকর্মীদের হয়রানি করার অভ্যাস তো সরকারের রয়েই গেছে।

আশঙ্কা ও উদ্বেগের পরও কাউন্সিল সফল করতে প্রত্যয়ী দলের নেতারা। তারা বলেছেন, এই সম্মেলন থেকেই নূতন করে আন্দোলনের ঘোষণা দেবেন বেগম খালেদা জিয়া।

কাউন্সিল-পরবর্তী আন্দোলন বাধা দিয়ে দমিয়ে রাখা যাবে না বলেও প্রত্যয় ব্যক্ত করেন দলের এই দায়িত্বশীল নেতা।

Print Friendly, PDF & Email