May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

পাকিস্তান-শ্রীলঙ্কা মুখোমুখি সন্ধ্যায়

 ডেস্ক প্রতিবেদন : এশিয়া কাপের দশম ম্যাচে পাকিস্তান-শ্রীলঙ্কা মুখোমুখি হবে শুক্রবার সন্ধ্যায়। যদিও এরই মধ্যে ফাইনালের জন্য দুই দল নিশ্চিত হয়ে গেছে। তাই এটা শুধুই নিয়মরক্ষার ম্যাচে পরিণত হয়েছে।

শুক্রবার সন্ধ্যা সাড়ে সাতটায় মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এই ম্যাচ।

এশিয়া কাপে এই দুই দলই মাত্র একটি করে ম্যাচে জয় পেয়েছে। পাকিস্তান তাদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৫ উইকেটে পরাজয় দিয়ে শুরু করেছে। তবে পরের ম্যাচে তারা আরব আমিরাতের বিপক্ষে জয় পেয়েছে ৭ উইকেটে। কিন্তু তৃতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ফাইনালে ওঠার ম্যাচে পরাজিত হয়ে ছিটকে পড়েছে এই টুর্নামেন্ট থেকে।

অন্যদিকে শ্রীলঙ্কার অবস্থাও একই রকম। তারা নিজেদের প্রথম ম্যাচে আরব আরিাতের বিপক্ষে কষ্ট করে জয় পেলেও এরপর আর কোনো ম্যাচেই জয়ের দেখা পায়নি। বাংলাদেশের বিপক্ষে ২৩ রানে এবং ভারতের বিপক্ষে ৫ উইকেটে পরাজিত হয়েছে।

উভয় দলের বোলাররা ভালো করলেও ব্যাটসম্যানদের ব্যর্থতাই প্রকট হচ্ছে। আর তারা নিজেরাও হারের কারণ হিসেবে ব্যাটিংয়ে খারাপ পারফরম্যান্সকেই দায়ী করছেন।

এ দুই দলের অতীত রেকর্ড দেখলে অবশ্য এই ম্যাচে পাকিস্তানেরই জয়ের আভাস পাওয়া যাচ্ছে। কেননা তারা এ অবধি ১৪টি টোয়েন্টি২০ ম্যাচে মোকাবিলা করেছে। যেখানে ৯টি ম্যাচেই পাকিস্তান জয় পেয়েছে।

২০১২ সালের চ্যাম্পিয়ন পাকিস্তান আর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা কেউই এবার ফাইনাল অবধি যেতে পারেনি। দুই দলই মানসিকভাবে ভঙ্গুর অবস্থায় আছে। পাকিস্তানের বোলিং কোচ আজহার মেহমুদ তো বলেছেন, ‘১০ ওভারে ৪ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৩৪ রান জমা করে জয়ের প্রত্যাশা করা যায় না। বোলাররা মাঝে কিছুটা স্বস্তি এনে দিলেও এই ব্যাটিং দিয়ে জেতা সম্ভব নয়।’

তিনি আরও বলেছেন, ‘এই কন্ডিশনের সাথে মানিয়ে নিতে পারলে আমাদের জন্যই ভালো হতো। ভারতে উইকেটটা ব্যাটসম্যান বান্ধবও হতে পারে।’

অন্যদিকে শ্রীলঙ্কার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস এই ম্যাচেও খেলতে পারবেন কিনা তা অনিশ্চিত। তবে তিনি এ ম্যাচ প্রসঙ্গে বলেছেন, ‘পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ। কেননা দুই দলেই অনেক ভালো ক্রিকেটার আছে যারা ভালো খেলতে চায়।’

প্রসঙ্গত, এশিয়া কাপে ভারত তাদের সবকটি ম্যাচে জয় দিয়েই ফাইনালে উঠেছে। আর বাংলাদেশ চারটি ম্যাচের মধ্যে তিনটিতে জয় দিয়ে ফাইনালের টিকিট পেয়েছে। তাই পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচটি অনেকটা গুরুত্বহীনই বলা চলে। তবে পাকিস্তান আর শ্রীলঙ্কাকে দেখে অবশ্য তা বোঝা যাচ্ছে না। কেননা গতকালের অনুশীলনে দুই দলই বেশ মনোযোগি ছিল। এশিয়া কাপের জন্য ম্যাচটি গুরুত্বহীন হলেও টোয়েন্টি২০ বিশ্বকাপের আগে নিজেদের ঝালাই করার জন্য একটি সুযোগ হিসেবেই হয়তো তারা দেখছেন এই ম্যাচটিকে।

Print Friendly, PDF & Email