April 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সরস্বতী পূজা ২০১৬

হিন্দু ধর্মমতে সরস্বতী বিদ্যার দেবী। প্রতি বছর মাঘ মাসের শুক্লাপঞ্চমী তিথিতে জ্ঞানপিপাসু বিদ্যার্থীরা সরস্বতী দেবীর অর্চনা করে থাকে দেবীর পুণ্য দৃষ্টি লাভের প্রত্যাশায়।

আমাদের দেশে প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠানেই হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থী ও শিক্ষক মিলে এই পুজার আয়োজন করে থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ও এই আয়োজনের ব্যতিক্রম নয় বরং এই প্রতিষ্ঠানটি ব্যতিক্রম এর আয়োজনের ধরণে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল হিন্দু ছাত্রদের আবাসস্থল হলো ঐতিহাসিক জগন্নাথ হল। আর এই হলে রয়েছে বিশাল এক খেলার মাঠ। এই খেলার মাঠেই আয়োজন করা হয় দেবীর বাণী অর্চনার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় সকল বিভাগের শিক্ষার্থীরা আলাদা আলাদা ভাবে পুজার মণ্ডব তৈরি করে থাকে। একসাথে একই মাঠে এতগুলো পূজা আয়োজন করার মত বড় ঘটনা আর কোথাও ঘটে থাকে কিনা আমার জানা নেই।

ঢাকা শহরের কোন অনুষ্ঠানই এখন আর তার নিজস্ব গণ্ডির মাঝে সীমাবদ্ধ থাকেনা বরং তা হয়ে ওঠে সার্বজনীন। সব শ্রেণী পেশার এবং ধর্মের মানুষ সব ধরণের অনুষ্ঠানই উপভোগ করতে চায় শহরের কর্মব্যস্ত সময়ের ফাঁকে খানিকটা আনন্দ লাভের আশায়। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের কোন অনুষ্ঠান হলেতো কোন কথাই নেই।

Print Friendly, PDF & Email