May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জানুয়ারিতে রপ্তানি আয় বেড়েছে ১০.৪১%

অর্থনৈতিক প্রতিবেদক : ২০১৫-১৬ অর্থবছরের জানুয়ারিতে পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৩১৮ কোটি ৫৬ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১০ দশমিক ৪১ শতাংশ বেশি।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ২০১৫-১৬ অর্থবছরের জুলাই-জানুয়ারি মেয়াদে রপ্তানি রপ্তানিতে আয় হয়েছে ১ হাজার ৯২৬ কোটি ৯৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৯৯ শতাংশ বেশি। গত ২০১৪-১৫ অর্থবছরের একই সময়ে পণ্য রপ্তানিতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছিল ১ হাজার ৭৭৯ কোটি ৯৩ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। অর্থাৎ গত অর্থবছরের প্রথম ৭ মাসের তুলনায় চলতি অর্থবছরের প্রথম ৭ মাসে পণ্য রপ্তানিতে বৈদেশিক মুদ্রা আয় ৮ দশমিক ২৬ শতাংশ বেড়েছে।

চলতি অর্থবছরের শুধু জানুয়ারিতে বিভিন্ন খাতের রপ্তানিতে আয় হয়েছে ৩১৮ কোটি ৫৬ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। এই মাসে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩০২ কোটি ৯০ লাখ মার্কিন ডলার। অর্থাৎ এই মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ১৫ কোটি ৬৬ লাখ ৩০ হাজার মার্কিন ডলার বা ৫ দশমিক ১৭ শতাংশ বেশি বৈদেশিক মুদ্রা আয় হয়েছে। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেলেও এর আগের মাস ডিসেম্বরের তুলনায় প্রায় ২ কোটি মার্কিন ডলার কম আয় হয়েছে জানুয়ারিতে।

২০১৫-১৬ অর্থবছরের জুলাই-জানুয়ারি মেয়াদে রপ্তানি রপ্তানিতে আয় হয়েছে ১ হাজার ৯২৬ কোটি ৯৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৯৯ শতাংশ বেশি। গত ২০১৪-১৫ অর্থবছরের একই সময়ে পণ্য রপ্তানিতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছিল ১ হাজার ৭৭৯ কোটি ৯৩ লাখ ৬০ হাজার মার্কিন ডলার।

২০১৫-১৬ অর্থবছরের প্রথম ৭ মাসে তৈরি পোশাকের নিটওয়্যার খাতে আয় হয়েছে ৭৬০ কোটি ১৭ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৬০ শতাংশ বেশি। ওভেন খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৮১৫ কোটি ৯৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ৫৭ শতাংশ বেশি।

গত ২০১৪-১৫ অর্থবছরের জুলাই-জানুয়ারির তুলনায় চলতি অর্থবছরের প্রথম ৭ মাসে হিমায়িত খাদ্য রপ্তানি আয় ১৬ দশমিক ৫৫ শতাংশ কমেছে। এছাড়া কৃষি পণ্য রপ্তানি ১৭ দশমিক ৪৩ শতাংশ, প্লাস্টিক পণ্য রপ্তানি ১৪ দশমিক ০৭ শতাংশ, চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি ১ দশমিক ২২ শতাংশ, পাট ও পাটজাত পণ্য রপ্তানি ১ দশমিক ০৪ শতাংশ এবং হোম টেক্সটাইল পণ্য রপ্তানি ৬ দশমিক ৪৪ শতাংশ কমেছে।

গত অর্থবছরের প্রথম ৭ তুলনায় চলতি অর্থবছরের প্রথম ৭ মাসে পেট্রোলিয়াম বায়ো প্রোডাক্ট রপ্তানি আয় ৫৭৭ দশমিক ৪৬ শতাংশ বেড়েছে। এছাড়া রাবার ও রাবার পণ্য রপ্তানিতে ৩৮ দশমিক ৭৫ শতাংশ, ইঞ্জিনিয়ারিং পণ্য রপ্তানি ২৪ শতাংশ, কাঠ ও কাঠজাত পণ্য রপ্তানিতে ৫৮ দশমিক ৩৮ শতাংশ, কেমিক্যাল পণ্য রপ্তানিতে ৭ দশমিক ৫০ শতাংশ এবং হোম ওভেন গার্মেন্টস রপ্তানি আয় ১২ দশমিক ২৯ শতাংশ বেড়েছে।

Print Friendly, PDF & Email