May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মোটর সাইকেল রেজিস্ট্রেশনে ৪০ভাগ ফি কমছে

সংসদ প্রতিবেদক : মোটর সাইকেলের নিবন্ধন ফি ৪০ শতাংশ কমছে। আগামী ডিসেম্বর পর্যন্ত মোটর সাইকেল ব্যবহারকারীদের এই সুযোগ দিতে বিআরটি-এর করা সুপারিশের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকের পর সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

বর্তমানে ৮০ সিসি মোটর সাইকেলের নিবন্ধন বাবদ মোট খরচ পড়ে ১৩ হাজার ৯১৩ টাকা। ১০০ সিসির ক্ষেত্রে তা দাঁড়ায় ১৯ হাজার ৬৬৩ টাকা। আর ১০০ সিসির বেশি মোটর সাইকেল হলে নিবন্ধনে খরচ হয় ২১ হাজার ২৭৩ টাকা। এর মধ্যে ডিজিটাল নম্বরপ্লেটের ফিও রয়েছে।

সংসদীয় কমিটির সদস্য নাজমুল হক প্রধান সাংবাদিকদের বলেন, “বিআরটিএ মোটর সাইকেলের ফি কমানোর একটি প্রস্তাব মন্ত্রণালয়ে দিয়েছে। বিষয়টি এখন প্রক্রিয়াধীন রয়েছে। মোটর সাইকেলের রেজিস্ট্রেশন ফি যুক্তিসংগত হারে কমানো দরকার বলে কমিটি মনে করে।”

বিভিন্ন সড়ক একাধিকবার মেরামত করার পরও কেন টেকসই হচ্ছে না, তা গভীরভাবে পর্যালোচনার জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে সংসদীয় কমিটি।

একইসঙ্গে মন্ত্রণালয়ের বিভিন্ন কাজে কোন অনিয়ম পাওয়া গেলে অনিয়মের সঙ্গে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমুলক শাস্তির ব্যবস্থা গ্রহণেরও সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি মো. একাব্বর হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের, রেজওয়ান আহাম্মদ তৌফিক, নাজমুল হক প্রধান, মো. মনিরুল ইসলাম এবং লুৎফুন নেছা অংশ নেন।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, সেতু বিভাগের সচিব, বিআরটিএর চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email