May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আপাতত বাংলাদেশে আসছে না অস্ট্রেলিয়া

নিজস্ব প্রতিবেদক : নিশ্চিত করেই বলে ফেলা যায়; আপাতত বাংলাদেশ সফরে আসছে না অস্ট্রেলিয়া। যদিও বুধবার শেষ প্রহর অবধি অপেক্ষা করতে হবে অফিসিয়াল বার্তার জন্য। কিন্তু পরিস্থিতি যা, তাতে কোনো সুলক্ষণ দেখা যাচ্ছে না। অস্ট্রেলিয়ান মিডিয়ার সর্বশেষ সংবাদ হল- ক্রিকেটারদের ক্যাম্প থেকে ছুটি দেওয়া হয়েছে। সবাইকে নিজ নিজ রাজ্য দলে ক্রিকেট খেলার জন্য পাঠিয়ে দেওয়া হয়েছে। তার মানে বুধবার ত্রিপক্ষীয় বৈঠকের সিদ্ধান্ত জানানোর আগেই তারা দল না পাঠোনোর স্পষ্ট ইঙ্গিত দিয়েছে। তবে মিরাকল কোনো ঘটনা ঘটলে তা আলাদা ব্যাপার। সেই অপেক্ষায় থেকে কেউ কেউ স্বপ্ন নিয়ে বুক বাঁধতে পারেন; এই যা।

বাংলাদেশ সময় বুধবার সন্ধ্যা নাগাদ জানা যাবে সফর সংক্রান্ত অস্ট্রেলিয়ানদের চূড়ান্ত সিদ্ধান্ত। হয়তো কথা বলবেন বিসিবির কোনো প্রতিনিধি। তবে অবস্থা যা তাতে সম্ভাবনা জিরো পারসেন্ট। অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিষয়ক দফতরের (ডিএফএটি) নির্দেশনা অনুযায়ী ক্রিকেট অস্ট্রেলিয়া বাংলাদেশ সফর স্থগিত করলেও ক্রিকেটাররা সফরের অপেক্ষাতেই ছিলেন। কিন্তু বুধবার সকালে নিজ রাজ্যে ফিরে যাওয়ার সিদ্ধান্তই বলে দিচ্ছে বাংলাদেশ সফর অনিশ্চিত হয়ে গেছে তাদের। এই যাত্রা অস্ট্রেলিয়া বাংলাদেশ সফরে না এলে আইসিসির অনুমোদনক্রমে পুনঃসূচি হতে পারে। তবে সেখানে থাকছে নানা ধরনের জটিলতা। কারণ দুই দলের গ্রহণযোগ্য সময় মিলিয়েই নতুন সূচি দিতে হবে।

২৮ সেপ্টেম্বর বাংলাদেশের উদ্দেশে রওনা দেওয়ার কথা ছিল অস্ট্রেলীয় ক্রিকেট দলের। শুক্রবার ডিএফএটি বাংলাদেশে অস্ট্রেলীয় স্বার্থে জঙ্গি হামলার শঙ্কা জানিয়ে প্রতিবেদন দেওয়ার পর অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর অনিশ্চিয়তার মুখে পড়ে। অস্ট্রেলিয়ান নিরাপত্তা প্রধান শন ক্যারলের নেতৃত্বে ৩ সদস্যের একটি নিরাপত্তা পর্যবেক্ষক দল পাঠানো হয়েছিল বাংলাদেশে। এই দলটি বাংলাদেশে এসে সংশ্লিষ্ট পর্যায়ে আলাপ-আলোচনা করে এরই মধ্যে অস্ট্রেলিয়া ফিরে গেছে। বুধবার সকাল পর্যন্ত বাংলাদেশ সফরের ব্যাপারে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত জানায়নি ক্রিকেট অস্ট্রেলিয়া। তারা একটি ত্রিপক্ষীয় বৈঠকে বসে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার কথা বলেছে। বৈঠকের পর টিম অস্ট্রেলিয়ার পক্ষ থেকে সফর সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

ক্রিকেট অস্ট্রেলিয়া সূত্রে জানা গেছে, আগামী ৫ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ার ঘরোয়া ওয়ানডে প্রতিযোগিতা ম্যাটাডোর কাপ শুরু হচ্ছে। এই প্রতিযোগিতার প্রথম রাউন্ডে খেলবে ৬টি রাজ্য দল। জানা গেছে, বাংলাদেশের বিপক্ষে যারা স্কোয়াডে রয়েছেন তারা সবাই রাজ্য দলের প্রতিনিধি হিসেবে অংশ নিচ্ছেন।

Print Friendly, PDF & Email