May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

৩ বছর বয়সেই কম্পিউটার প্রযুক্তিতে পারদর্শী রাইসা

তিন বছরের শিশু রাইসা রহমান। দুধের দাঁত পড়ার আগেই যে কিনা পারদর্শী হয়ে উঠেছে কম্পিউটার, মোবাইলসহ প্রযুক্তিতে। নিখুঁতভাবে অপারেট করতে পারে ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল এবং ট্যাবলেট পিসি। মোটকথা কম্পিউটার জগতে শিশু রাইসার প্রতিভা সত্যি বিস্ময়কর। প্রযুক্তিজ্ঞান তাকে করে তুলেছে অন্য শিশুদের তুলনায় আলাদা।

রাইসার মা কামরুন নাহারের সঙ্গে কথা বলে জানা গেল, জন্মের মাত্র ৩ মাসের মাথায় রাইসা অদ্ভুত দৃষ্টিতে কম্পিউটারের দিকে তাকিয়ে থাকতো। এর পর একটু বড় হয়ে প্রযুক্তির প্রতি শিশুটির আগ্রহের বিষয় জানতে পারে পরিবারের সদস্যরা। বর্তমানে রাইসা যে কোনো ভার্সনের উইনডোস আপারেট করতে পারে।

এই বয়সের শিশুরা যখন পড়ে থাকে খেলনা নিয়ে, তখন রাইসা অবিরাম খেলে যায় কম্পিউটার গেমস। হাউস অফ ডেথ, অ্যাংরি বার্ড, সুপার মারিও, কিং অফ ফাইটার গেমগুলো তার প্রিয়।  হোক কম্পিউটার অথবা মোবাইল, এমন কোনো অ্যাপ্লিকেশন নেই যা রাইসা ব্যবহার করতে পারে না। এমনকি সফটওয়ার ইনস্টল এবং আন ইনস্টল করাও তার কাছে সময়ের ব্যাপার মাত্র।

পেনড্রাইভ অথবা মোবাইল থেকে কম্পিউটারে ফাইল কপি করা থেকে শুরু করে যে কোনো ফোল্ডার হাইড করতে পারে রাইসা। শুধু তাই নয়, স্কাইপি ব্যবহার করে কলও করতে পারে সে।

বিভিন্ন অ্যাপ্লিকেশনের সঠিক ব্যবহারও করতে পারে ৩ বছর বয়সী শিশু রাইসা।

Print Friendly, PDF & Email