April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

দিনাজপুরে এই প্রথম আদালতে তথ্যপ্রযুক্তির মাধ্যমে সাক্ষ্য গ্রহণ শুরু

শান্তনা মহন্ত, দিনাজপুর প্রতিনিধি:  ৩১ অক্টোবর মাননীয় চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত দিনাজপুরের বিজ্ঞ বিচারক জনাব মোঃ জুলফিকার উল্লাহ দিনাজপুর জেলায় প্রথম ভার্চুয়ালি সাক্ষ্যগ্রহণ শুরু করেন।

বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগ ঢাকা এর ০৬/০৯/২০২৩ খ্রিষ্টাব্দ তারিখের ১৬/২০২৩ বিজ্ঞপ্তির নির্দেশনা মোতাবেক তিনি এই পদক্ষেপ গ্রহণ করেন। জি,আর ২০৪/২০১৬ (পার্বতীপুর) মামলায় জুম প্লাটফর্ম এর মাধ্যমে সংযুক্ত ছিলেন মাননীয় চীফ জুসিয়াল ম্যাজিস্ট্রেট মহোদয়, আসামিপক্ষের আইনজীবী জনাব মোঃ রানা, বিজ্ঞ সরকারী কৌশলী এবং ডাক্তার মোছা: জান্নাতুল ফেরদৌসী, সাবেক মেডিকেল অফিসার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পার্বতীপুর।

মাননীয় চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মহোদয় ভার্চুয়ালি আদালতে বসেই ডাক্তার সাক্ষীর সাক্ষ্য লিপিবদ্ধ করেন।

উক্ত মামলার আসামিপক্ষের বিজ্ঞ আইনজীবী ভার্চুয়ালি ডাক্তারকে জেরা করেন। উক্ত বিষয়টি আদালত ভার্চুয়ালি সাক্ষ্য গ্রহণের ক্ষেত্রে একটি যুগান্তকারী পদক্ষেপ। করোনাকালীন সময়ে ভার্চুয়ালি জামিন শুনানির ব্যবস্থার চালু হলেও দিনাজপুরে উক্ত পদ্ধতিতে সাক্ষ্য গ্রহণের বিষয়টি এই প্রথম।

এই পদ্ধতিতে দেশের যেকোনো প্রান্ত হতে যে কোন মামলা সংশ্লিষ্ট ব্যক্তির সাক্ষ্য গ্রহণ করা সম্ভব। এতে আদালতের কার্যক্রমের গতিশীলতা বৃদ্ধি পাবে, মামলা দ্রুত নিষ্পত্তি হবে এবং সাক্ষ্য গ্রহণের জন্য দূরদূরান্ত থেকে আগত সাক্ষীদের আদালতে আসা-যাওয়ার ভোগান্তি দূর হবে।

Print Friendly, PDF & Email