May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

প্রকাশ্যে ঘুষ নেয়ায় ভূমি-সহকারী কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত

এ কে এম আসাদুজ্জামান পাইলট, ময়মনসিংহ: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার কানিহারী ইউনিয়ন ভূমি-সহকারী কর্মকর্তা নাছরীন সুলতানা অফিস চলাকালীন সময় নামজারি করতে আসা এক ব্যাক্তির সঙ্গে টাকার বিনিময়ে কাজ করে দেওয়ার জন্য দর-কষাকষি ও প্রকাশ্যে ঘুষ নেওয়ার ভিডিও গত ৩১ অক্টোবর ২০২২ইং তারিখে সামাজিক ও গণমাধ্যমে প্রকাশ হলে, সেই ভুমি সহকারী নাছরীন সুলতানাকে সাময়িক ভাবে বরখাস্ত করা হয়েছে। একই সঙ্গে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করার প্রস্তুতি চলছে। বিষয়টি নিশ্চিত করেছেন ত্রিশাল উপজেলা কমীশনার (ভুমি) হাসান আব্দুল্লাহ আল মাহমুদ।

নামজারি করতে আসা এক ব্যক্তির সঙ্গে কথোপকথনে জানা যায়, ওই ভূমি কর্মকর্তা ইশারা ইঙ্গিতে টাকার পরিমাণ বোঝানোর চেষ্টা করছেন। নামজারি করতে যে টাকা দাবি করছেন, সেটি ক্যালকুলেটরে লিখে ওই ব্যক্তিকে দেখান এবং বলেন— এটা লাগবে।

সম্পূর্ণ কথোপকথন থেকে জানা যায়, দুটি নামজারির জন্য ওই ব্যক্তি ১০ হাজার টাকা দিতে রাজি হলেও ভূমি কর্মকর্তা দাবি করছেন ১৬ হাজার টাকা। কথোপকথনের সময় পাশে বসে থাকা ব্যক্তিটিকে অতিরিক্ত টাকা দিয়েই নামজারি করার জন্য উৎসাহিত করতে দেখা যায়। এ সময় তিনি ‘ন্যায্য ও নির্ধারিত টাকায়, নিয়ম মেনে’ অফিসে কাজ করতে গেলে যে ভোগান্তির স্বীকার হতে হয়, তা বিভিন্ন উদাহরণ দিয়ে বোঝানোর চেষ্টা করেন । এই ভুমি সহকারী কর্মকর্তা নারছিন সুলতানার টাকা নেওয়ার প্রধান কৌশল হলো তিনি নিজে থেকে আইন তৈরি করে, বিভিন্ন ব্যাক্তিদেরকে বোকা বানিয়ে বড় অংকের টাকা হাতিয়ে নিতেন।

উল্লেখ্য, এর আগেও এই ভূমি সহকারী কর্মকর্তার বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম-দুর্নীতির অভিযোগ পাওয়া গিয়েছে সামাজিক যোগাযোগ ফেইসবুক পোস্ট থেকে।

Print Friendly, PDF & Email