April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

৭ মার্চের ভাষণ বিশ্বের নিপীড়িত মানুষের মুক্তি ও প্রেরণার উৎস : বিএসএমএমইউ উপাচার্য

ডেস্ক: ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ শুধু বাঙালির সম্পদ নয়, সারা বিশ্বের নির্যাতিত, নিপীড়িত মানুষের মুক্তি ও প্রেরণার উৎস। এই ভাষণের মধ্য দিয়ে বাঙালি জাতি উদ্বুদ্ধ হয়ে স্বাধীনতার যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল।
আজ বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ৭ মার্চের ভাষণকে স্বীকৃতি প্রদান দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মো: শারফুদ্দিন আহমেদ এ কথা বলেন।
তিনি বলেন, বঙ্গবন্ধুকে জানতে হলে তাঁর বক্তৃতা, ভাষণ, বিবৃতি জানতে ও অনুসরণ করতে হবে। বিএনপি ও জামায়াত বার বার ইতিহাসকে বিকৃত করে নতুন প্রজন্মকে বিভ্রান্ত করার অপচেষ্টা করেছে। তাদের বিষয়ে সর্তক থাকতে হবে। বিশ্বে বাংলাদেশের সঠিক ইতিহাসকে তুলে ধরতে হবে বলেও উল্লেখ করেন তিনি।
উপাচার্য বলেন,‘বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী আদর্শ ভিত্তিক রাষ্ট্র হবে, ধর্ম ভিত্তিক হবে না- যা আমাদেরকে স্মরণে রাখতে হবে।’
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো: জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, গ্রন্থাগারিক অধ্যাপক ডা. হারিসুল হক অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। (বাসস)

Print Friendly, PDF & Email