May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মঞ্চের সামনে রয়েছে পদ্মা বহুমুখী সেতুর আদল

ডেস্ক: আগামী ২০ ও ২১ ডিসেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান ও ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউশনে দলটির ২১তম ত্রি-বার্ষিক জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সভাপতি পদে অপরিহার্য ধরে তাঁর নেতৃত্বে পরবর্তী তিন বছরের জন্য নতুন একটি কমিটি গঠনের লক্ষ্যে সম্মেলনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে।
গত মঙ্গলবার ১৭ডিসেম্বর দুপুরে সম্মেলনস্থল সোহরাওয়ার্দী উদ্যানে সরেজমিনে দেখা যায়, সম্মেলনের প্রস্তুতি ঘিরে ব্যস্ত সবাই। কারও কোনোদিকে তাকানো অবসর নেই। প্রমত্ত পদ্মার বুকে ৪০টি পিলারের ওপর দাঁড়িয়ে আছে পদ্মাসেতু, সেটি এখন দৃশ্যমান প্রায়। পদ্মাসেতুর সামনের বিশাল জলরাশিতে ঘুরে বেড়াচ্ছে ছোট ছোট নৌকা। একপাশে চরে জেগে আছে কাশবন। এমনই একটি আবহের মধ্যে দাঁড়িয়ে বিশালাকার এক পালতোলা নৌকা। তাতে আবার জাতীয় স্মৃতিসৌধের প্রতিকৃতি। মূল মঞ্চের পেছনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ছবি ছাড়াও ঠাঁই পেয়েছে জাতীয় চার নেতা- তাজউদ্দিন আহমেদ, সৈয়দ নজরুল ইসলাম, ক্যাপ্টেন এম এ মনসুর আলী এবং এএইচ এম কামারুজ্জামানের ছবি। এছাড়া আওয়ামী লীগ প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম চার নেতা- মাওলানা আবদুল হামিদ খান ভাসানী, শামসুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও মাওলানা আবদুর রশীদ তর্কবাগীশের ছবি রাখা হয়েছে সেখানে।
সম্মেলনকে কেন্দ্র করে শত শত মানুষ নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। ২০২০ থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত পালিত হবে মুজিববর্ষ। দেশে-বিদেশে মুজিববর্ষের জাঁকজমক ও বর্ণিল আয়োজন সামনে রেখে গত সম্মেলনের তুলনায় এবার সাদামাটা সাজসজ্জার মধ্য দিয়ে সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছে দলটি।
মঞ্চটি করা হয়েছে বিশাল আকৃতির নৌকার আদলে। মঞ্চের সামনে রয়েছে পদ্মা বহুমুখী সেতুর আদল। নৌকার পালগুলোতে থাকছে দলীয় প্রতীক ও দলীয় নেতাদের মুখচ্ছবি। সম্মেলনস্থলের ভেতরে চারপাশে থাকেব বাংলাদেশের জন্ম অভ্যুদয় থেকে আওয়ামী লীগের জন্ম ইতিহাসের পরিক্রমা সম্বলিত বিশাল বিশাল ব্যানার-ফেস্টুন। এছাড়াও থাকবে বিএনপি-জামায়াত জোটের আগুন সন্ত্রাস ও ২১ আগস্ট গ্রেনেড হামলাসহ বিভিন্ন নেতিবাচক রাজনীতির চিত্রায়ন। সম্মেলনকে সফল করার লক্ষ্যে ১১টি উপ-কমিটি নেতারা নিরলস কাজ করে যাচ্ছেন।
সম্মেলনের অভ্যর্থনা উপ-কমিটির আহ্বায়ক ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, ‘আমাদের নেত্রী শেখ হাসিনা ২০ ডিসেম্বর বাংলাদেশ আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিলের শুভ উদ্বোধন ঘোষণা করবেন। ২১ ডিসেম্বর দ্বিতীয় দিনে শেখ হাসিনার নেতৃত্বে তিন বছরের জন্য নতুন একটি শক্তিশালী ও গতিশীল কমিটি গঠন হবে। প্রতি বছর বিদেশি রাজনৈতিক দলের নেতাদের আমন্ত্রণ জানানো হলেও এবার তা হচ্ছে না। কারণ, আগামী বছর মুজিববর্ষ উপলক্ষে বিভিন্ন দেশের সরকারপ্রধান ও রাজনৈতিক দলের নেতাদের আমন্ত্রণ জানানো হবে। তবে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের দাওয়াত দেওয়া হয়েছে।’

Print Friendly, PDF & Email