April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

উচ্চ আদালতে আটকে গেলো বিএনপির-৭, স্বতন্ত্র-১ জনের প্রার্থিতা

নিজস্ব প্রতিবেদক:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতার বৈধতা চেয়ে সুপ্রিম কোর্টের চেম্বার জজ আদালতে আপিল আবেদন জানিয়েও প্রার্থিতা ফিরে পেলো না বিএনপির ৭ প্রার্থী ও একটি স্বতন্ত্র প্রার্থী। এর ফলে ৮ প্রার্থীর আর নির্বাচনে অংশগ্রহণ সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন আইনজীবীরা।
বিএনপির মনোনয়ন পেলেও আদালতে প্রার্থিতা হারানো এই প্রার্থীরা হলেন-জামালপুর-৪ আসনের ফরিদুল কবির তালুকদার, জয়পুরহাট-১ আসনের মো. ফজলুর রহমান, ঝিনাইদহ-২ আসনের এম এ আব্দুল মজিদ, রাজশাহী-৬ আসনের আবু সাঈদ চাঁদ, ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনের ইঞ্জিনিয়ার মোসলেম উদ্দিন, ঢাকা-১ আসনের প্রার্থী খন্দকার আবু আশফাক এবং ঢাকা-২০ আসনের তমিজ উদ্দিন। এছাড়া, ময়মনসিংহ-৮ আসনের স্বতন্ত্র প্রার্থী মাহমুদ হাসান সুমনের মনোনয়নপত্র বাতিলের আদেশ বহাল রেখেছেন চেম্বার আদালত।
হাইকোর্টের আদেশের বিরুদ্ধে প্রার্থীদের করা আপিল আবেদনের শুনানি নিয়ে সোমবার (২৪ ডিসেম্বর) চেম্বার বিচারপতি নুরুজ্জামান ননীর আদালত এ আদেশ দেন।

আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। অন্যদিকে, নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে ছিলেন শাহ মঞ্জুরুল হক।
হ মঞ্জুরুল হক সাংবাদিকদের বলেন, এসব প্রার্থীর সবাই উপজেলা চেয়ারম্যান পদে থেকে নির্বাচন করায় হাইকোর্ট তাদের প্রার্থিতা স্থগিত করে রুল জারি করেছিলেন। যার পরিপ্রেক্ষিতে গত ২৩ ডিসেম্বর এই প্রার্থীরা হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে পৃথক পৃথক আবেদন জানান। ওই আবেদনের শুনানি নিয়ে চেম্বার আদালত তাদের প্রার্থিতা নিয়ে হাইকোর্টের আদেশ বহাল রাখেন। এর ফলে তাদের আর নির্বাচনে অংশগ্রহণ সম্ভব হচ্ছে না।

Print Friendly, PDF & Email