May 14, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রাজধানীতে গণপরিবহন চলাচল শুরু

ডেস্ক: নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে নিরাপত্তাহীনতার কারণ দেখিয়ে গত কয়েকদিন বাস চলাচল বন্ধ থাকলেও আজ সোমবার সকাল থেকে রাজধানীতে গণপরিবহন চলাচল শুরু হয়েছে।
ঢাকা থেকে দূরপাল্লার বাস ছেড়ে যাচ্ছে এবং ঢাকার ভেতরেও বাস চলাচল করছে। তবে ঢাকার ভেতরে যাত্রীর তুলনায় বাস কিছুটা কম চলাচল করছে।
সকালে রাজধানীর বাড্ডা, রামপুরা, মালিবাগ, মৌচাক, মগবাজার, কাওরান বাজার, শাহবাগ, পল্টন, গুলিস্তান, সায়েন্সল্যাব, নিউমার্কেট ও আজিমপুর এলাকায় গণপরিবহন চলাচল করতে দেখা গেছে।
এছাড়া সায়েদাবাদ, যাত্রাবাড়ী, মহাখালী, শ্যামলী ও গাবতলী থেকেও গণপরিবহন ছেড়েছে। পাশাপাশি দূরপাল্লার বাসও ছেড়ে যাওয়ার খবর পাওয়া গেছে।
ব্যক্তি মালিকানাধীন গণপরিবহনের পাশাপাশি বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) বাসগুলোও সড়কে বের হয়েছে বলে বিআরটিসি ডিপো সূত্র জানিয়েছে।
রবিবার রাতে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ জানান, পরিস্থিতি এখন ভালো মনে হচ্ছে। সোমবার সকাল থেকে সারাদেশের সব রুটে যথারীতি বাস চলাচল শুরু হবে। মালিক-শ্রমিকদের সঙ্গে আলোচনা করে সমিতির পক্ষ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
ওই ঘোষণার পর রাজধানী ঢাকার পাশাপাশি বরিশাল, রাজশাহী, যশোরসহ অন্যান্য বিভাগীয় শহরেও আজ সকাল থেকে বাস চলাচল শুরু হয়েছে।
উল্লেখ, গত ২৯ জুলাই কুর্মিটোলায় জাবালে নূর পরিবহনের বাসচাপায় শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়। এ ঘটনার প্রতিবাদে রাস্তায় বিক্ষোভে ফেটে পড়ে শিক্ষার্থীরা। তারা নৌপরিবহনমন্ত্রী ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খানের পদত্যাগ ও ৯ দফা দাবিতে টানা আট দিন ধরে আন্দোলন করেছেন।
এ আন্দোলনের জের ধরে ঢাকার অভ্যন্তরীণ সড়কগুলোয় প্রথমে বাস চলাচল সীমিত হয়ে যায়। পরে বাস চলাচল একেবারেই বন্ধ করে দেন পরিবহন মালিক ও শ্রমিকরা।

Print Friendly, PDF & Email