April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বৃষ্টি বিকেলের নাস্তা পাকোড়া

ডেস্ক: বাইরে বৃষ্টি, এসময়ে খাবারের পদে পাকোড়া না হলে চলে? গরম এককাপ চায়ের সঙ্গে মুচমুচে পাকোড়া- আর কী চাই? জেনে নিন কয়েকটি মজাদার পাকোড়ার সহজ রেসিপি।

রাইস পাকোড়া
উপকরণ
ভাত ১ কাপ, বেসন ১ কাপ, ডিম ১ টি, আলু কুঁচি আধা কাপ, গাজর কুঁচি আধা কাপ, পেঁয়াজ কুঁচি আধা কাপ, কাঁচা মরিচ ৪/৫টি, ধনে পাতা প্রয়োজন মত, লাল গুড়া মরিচ ১ টেবিল চামচ, হলুদ ২ চা চামচ, লবণ স্বাদমত, তেল ভাজার জন্য।

প্রণালি
প্রথমে ১ কাপ পরিমানে ভাত নিন। এতে একে একে বেসন, ডিম, আলু কুঁচি, গাজর কুঁচি, পেঁয়াজ কুঁচি, কাঁচা মরিচ, ধনে পাতা, লাল গুড়া মরিচ, হলুদ গুড়া, লবণ দিয়ে ভাল মত মেখে নিন।

এবার একটি প্যানে তেল গমর করে পাকোরা আকারে ছোট ছোট করে ভেজে নিন। বাদামি রং হলে তুলে ফেলুন।

পেঁয়াজ পাকোড়া
উপকরণ
১ কাপ পেঁয়াজ মোটা করে কুচি করা, ১ টি ডিম,  ১ কাপ বেসন,  ১ চা চামচ হলুদ গুঁড়ো,  ১ চা চামচ মরিচ গুঁড়ো,  আধা চা চামচ গোল মরিচ গুঁড়ো, ১ চা চামচ বেকিং সোডা, আধা চা চামচ টেস্টিং সল্ট, লবণ স্বাদমতো, চালের গুঁড়ো সামান্য, তেল ভাজার জন্য।

প্রণালি
তেল বাদে সব উপকরণ একসাথে ভালো করে মিশিয়ে মিশ্রন তৈরি করে নিন। মিশ্রন যেনো খুব পাতলা না হয়। ঘন থকথকে মিশ্রণ হলে তা পেঁয়াজের গায়ে লেগে থাকবে।

একটি প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিয়ে এতে পেঁয়াজের মিশ্রণটি অল্প অল্প করে ছেড়ে বাদামী করে ভেজে তুলুন একটি কিচেন টিস্যুর উপরে।

আলু পাকোড়া
উপকরণ
আলু ২টা,  লবণ স্বাদমতো, আধ কাপ বেসন, আধা কাপ চালের গুঁড়ো, ২ চা চামচ ধনে পাতা কুঁচি, এক চা চামচ কাঁচা মরিচ কুঁচি, ভাজার জন্য তেল।

প্রণালি
আলুর খোসা ছাড়িয়ে ছোট ছোট ফালি করে নিন।  একটি পাত্রে বেসন এবং চালের গুঁড়ো নিয়ে তাতে কাঁচা মরিচ ও ধনে পাতা ও লবণ মিশিয়ে ব্যাটার তৈরি করেন। ভাজার জন্য তেল গরম করুন। কেটে রাখা আলুর টুকরো নিয়ে মিশ্রণে ডুবিয়ে একটা একটা করে তেলে ছাড়ুন। এরপর মুচমুচে করে ভেজে তুলুন।

Print Friendly, PDF & Email