April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

‘আসন্ন লোকসভা ভোটে প্রধানমন্ত্রী পদপ্রার্থী রাহুল গান্ধী’

ডেস্ক: ২০১৯ সালে ভারতে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে দেশটির সব রাজনৈতিক দলগুলো মাঠে নেমেছে। এবারের নির্বাচনে কংগ্রেসের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হবেন কংগ্রেস নেতা। দলের পক্ষ থেকে বিষয়টি স্পষ্ট করা হয়েছে।

নির্বাচনকে সামনে রেখেই ২০১৯ সালের রণকৌশল সাজাতে চাইছে কংগ্রেস। রোববার কংগ্রেসের কার্যকরী কমিটির বৈঠকের পর তা আরও একবার স্পষ্ট হয়ে গেল। দলের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা জানান, রাহুল গান্ধীর নেতৃত্বেই ২০১৯ সালে লোকসভা ভোটে লড়াই করবে কংগ্রেস।

সোনিয়া গান্ধীর কাছ থেকে সভাপতির দায়িত্ব হাতে নেওয়ার পর প্রথমবার কংগ্রেসের কার্যকরী কমিটির বৈঠকের নেতৃত্ব দেন রাহুল গান্ধী। এদিন রাহুল ভাষণে বলেন, গোটা দেশের কণ্ঠস্বর কংগ্রেস। দলিত, আদিবাসী, অনগ্রসর, গরিব ও সংখ্যালঘুদের নিশানা করছে বিজেপি। বিরোধী দলগুলোকে এক ছাতার তলায় এনে মোদীর বিজয় থামাতে চাইছেন রাহুল। নির্বাচনের আগে ও পরে জোট নিয়ে যাবতীয় সিদ্ধান্ত কংগ্রেস সভাপতিই নেবেন কার্যকরী কমিটির মাধ্যমে। বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক দলগুলোর সঙ্গে জোটের লক্ষ্যে একটি কমিটি গঠন করবেন রাহুল গান্ধী। ইতিমধ্যেই কমিটি গঠনের কাজ শুরু হয়ে গেছে বলে জানান রাহুল।  তবে এব্যাপারে বিস্তারিত কিছু জানা যায় নি।

কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেন, ”২০০৪ সালের (প্রথম ইউপিএ) থেকে ভাল ফল আশা করছি। জনতাই সিদ্ধান্ত নেবেন। ২০০ বা তার বেশি আসন পেলে কংগ্রেসই নেতৃত্ব দেবে। যে কেউ চাইলে হাত মেলাতে পারেন।”

২০১৯ সালের মহাযুদ্ধে রাহুল গান্ধীই যে কংগ্রেসের প্রধানমন্ত্রী পদপ্রার্থী তা স্পষ্ট করে দিয়েছেন সুরজেওয়ালা। তাঁর কথায়, ”স্বাভাবিকভাবে কংগ্রেস সভাপতির মুখই তুলে ধরা হবে। রাহুল গান্ধীর নেতৃত্বেই নির্বাচনে লড়াই করবে কংগ্রেস”।

প্রসঙ্গত, ২০১৪ সালে রাহুল গান্ধী প্রচারে সামনে থাকলেও প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে ঘোষণা করা হয়নি। তবে ২০১৯ সালে কংগ্রেসের মুখ যে তিনিই হতে চলেছেন এর আগে তা স্পষ্ট করেছেন খোদ রাহুল গান্ধী। কর্ণাটক নির্বাচনী প্রচারেই জানিয়েছিলেন, কংগ্রেস সরকার গঠনে নেতৃত্ব দিলে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলাতে প্রস্তুত। কংগ্রেসের এদিনের ঘোষণার ফলে ২০১৯ সালে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে সম্মুখ সমরে অবতীর্ণ হতে চলেছেন কংগ্রেস।

Print Friendly, PDF & Email