April 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

১লা জুলাই থেকে কার্যকর হবে বাজেট।

ডেস্ক: বড় ধরনের পরিবর্তন ছাড়াই আজ জাতীয় সংসদে পাস হচ্ছে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট। পহেলা জুলাই থেকে কার্যকর হবে এ বাজেট।

বৃহস্পতিবার (২৮ জুন) সকাল ১০টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত’সহ অন্য মন্ত্রী ও সংসদ সদস্যরা সংসদে উপস্থিত রয়েছেন।

অধিবেশনের শুরুতে বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগের মঞ্জুরি দাবিগুলো সংসদে পেশের আহ্বান জানান স্পিকার। পরে সংশ্লিষ্ট বিভাগের মন্ত্রীরা পর্যায়ক্রমে দাবিগুলো পেশ করেন। সেগুলো সর্বসম্মতিক্রমে পাস হয়।

৭ জুন জাতীয় সংসদে আগামী অর্থবছরের জন্য ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়। বাজেটে বড় পরিবর্তন না এলেও ইন্টারনেট ব্যবহারে কর কমানো, স্থানীয় পর্যায়ে মোবাইল উৎপাদন ও সংযোজনে ভ্যাট অব্যাহতি, মোবাইল ও কম্পিউটার অ্যাক্সেসরিজ আমদানিতে শুল্ক বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

বাজেটে বড় পরিবর্তন না এলেও ইন্টারনেট ব্যবহারে কর কমানো, স্থানীয় পর্যায়ে মোবাইল উৎপাদন ও সংযোজনে ভ্যাট অব্যাহতি, মোবাইল ও কম্পিউটার অ্যাক্সেসরিজ আমদানিতে শুল্ক বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

Print Friendly, PDF & Email