May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

নিখোঁজ স্বামীর সন্ধান পেতে স্ত্রীর পদযাত্রা

প্রথমকথা ডেস্ক: লি ওয়েনজুর স্বামী ছিলেন একজন আইনজীবী। পুলিশি নির্যাতনের বেশ কিছু মামলা দেখছিলেন তিনি।

লি বলেন, তার স্বামীকে রাষ্ট্রীয় বাহিনী আটক করেছে প্রায় এক হাজার দিন অর্থাৎ তিন বছরের বেশি সময় আগে। এরপর থেকে তিনি আর তার কোনো খোঁজই পাচ্ছেন না। এমনকি তার স্বামী জীবিত রয়েছেন কিনা তাও নিশ্চিত নন তিনি। এখন তিনি জানতে চান, আসলে তার স্বামীর ভাগ্যে কি ঘটেছে।

এ কারণে স্বামী ওয়াং কুয়ানঝ্যাং যেখান থেকে আটক হয়েছিলেন সেই তিয়ানজিন শহর অভিমুখে বেইজিং থেকে পদযাত্রা শুরু করেছেন লি ওয়েনজু। স্বামীর খবর পেতে এ যাত্রায় তার হাঁটার কথা রয়েছে অন্তত ১০০ কিলোমিটার বা ৬২ মাইল।

ওয়াং ২০১৫ সালে দেশব্যাপী পরিচালিত এক অভিযানের সময় আরো অন্তত ২০০ অধিকারকর্মীর সঙ্গে আটক হন। ওই অভিযানটি পরিচিত হয়ে উঠেছিল ‘৭০৯’ অভিযান হিসেবে। কারণ জুলাইয়ের ৯ তারিখে সেটি শুরু হয়েছিল। আর অভিযানে যারা আটক হয়েছিলেন তাদের অনেককেই বড় অপরাধী হিসেবে চিহ্নিত করার চেষ্টা করেছিল চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম।

লি এখন তার ১২ দিনের পদযাত্রা করছেন কর্তৃপক্ষের ওপর চাপ সৃষ্টির জন্য যাতে তিনি জানতে পারেন যে তার স্বামীর ক্ষেত্রে আসলে কী হয়েছে। তার সন্দেহ, তার স্বামীকে নির্যাতনের শিকার হতে হয়েছে।

লি আরো বলেন, ‘তারা (কর্তৃপক্ষ) আমাদের সব অধিকার কেড়ে নিয়েছে। একজন নির্দোষ মানুষকে এভাবে আটক করা এবং এক হাজার দিন ধরে বন্দি রাখা – আমি মনে করি এটি একটি নিষ্ঠুরতা। এটা নির্দয় ঘটনা।’
লি এ পদযাত্রায় সঙ্গী হিসেবে পেয়েছেন আরো একজন নারীকে যার স্বামীও একজন অধিকারকর্মী এবং তাকেও কারাদণ্ড দিয়েছিল কর্তৃপক্ষ।

Print Friendly, PDF & Email