April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিএনপির ২ দিনের কর্মসূচি ঘোষণা

ডেস্ক: রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে রোববার এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ মার্চ খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠায় আদালত। এর প্রতিবাদে ও তার মুক্তির দাবিতে এর আগে চার দফায় বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন, অবস্থান, গণঅনশন, গণস্বাক্ষর অভিযান, স্মারকলিপি পেশ, কালো পতাকা প্রদর্শনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে বিএনপি। একই দাবিতে আগামী ১২ মার্চ রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করার ঘোষণা দিয়েছেন দলের নেতারা।

রিজভী বলেন, ‘ঢাকায় কোথায় এসব কর্মসূচি পালন করা হবে—তা পরে জানিয়ে দেওয়া হবে।’

তিনি অভিযোগ করেন, “দলের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে কাশিমপুরের হাই সিকিউরিটি কারাগারের ‘সংকীর্ণ একটি নির্জন কক্ষে’ বন্দি রাখা হয়েছে, যার ছাদ ‘মেঝে থেকে মাত্রা তিন ফুট উঁচুতে’। আলালের কক্ষের নিচতলায় ফাঁসির আসামিরা থাকে। তিনি দোতলায় যেখানে আছেন সেটাও ফাঁসির আসামিদের জন্য। পুরো দোতলায় তিনি ছাড়া আর কেউ নেই। ভয় দেখাতে এবং মানসিক নির্যাতনের জন্য তার সঙ্গে এ কাজটি করা হচ্ছে।

রিজভী আরও বলেন, ‘শেখ হাসিনার আমলে বিরোধী রাজনীতিবিদরা এভাবে নিষ্ঠুর আচরণের শিকার হচ্ছেন কারাগারের বাইরে, ভেতরে সর্বত্র। অথচ ওই কারাগারে ব্যাংকের টাকা লুটপাটকারী জিএম-এমজিএমদের জামাই আদরে রাখা হয়েছে।’

বিএনপির তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, সহগণশিক্ষা বিষয়ক সম্পাদক আনিসুর রহমান তালুকদার খোকন ও ছাত্রদল সভাপতি রাজীব আহসানকে বার বার রিমান্ডে নিয়ে ‘মানসিকভাবে নির্যাতন’ করা হচ্ছে বলে অভিযোগ করেন রিজভী। অবিলম্বে তাদের সবার মুক্তির দাবি জানানো হয় বিএনপির সংবাদ সম্মেলন থেকে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা এম এ মালেক, আবদুস সালাম আজাদ, মুনির হোসেন, আবুল হোসেন ও আমিনুল ইসলাম।

Print Friendly, PDF & Email