May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সাকিবকে একা ফেলে যাবেন না তামিম

ডেস্ক: রেকর্ড গড়তে জিম্বাবুয়ের বিপক্ষে ৪২ রান প্রয়োজন ছিল তামিমের। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ২৪তম ওভারে ওই রান ছুঁয়ে ফেলেন তিনি। জয়াসুরিয়াকে ছাড়িয়ে যেতে তামিমের লেগেছে ৭৩ ইনিংস।আরেকটি রেকর্ড হলো দেশের খেলোয়াড়দের মধ্যে। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ছুঁলেন  ৬০০০ রানের মাইলফলক। মাইলফলকটি পেরিয়েছেন তিনি ১৭৫ ম্যাচ খেলে।

১৭৫টি ইনিংসে তামিম ৯ শতক ৪১টি অর্ধশতকের সাহায্যে গত ১১ বছরের ক্যারিয়ারে এই রান করেছেন বাংলাদেশ দলের এই ড্যাশিং ওপেনার।

প্রায় সাড়ে ৭ হাজাররে বেশি বল মোকাবিলা করা তামিমের ব্যাটিং গড় ৩৫ দশমিক ৫০। আর স্ট্রাইক রেট ৭৮ দশমিক ৪৫।একদিনের ম্যাচে তামিমের সর্বোচ্চ ইনিংসটি ১৫৪ রানের। এই ফর্মেটে তামিম চার মেরেছেন ৬৬৭টি আর ছক্কা হাকিয়েছেন ৭৬টি।

এ নিয়ে নিজে কিছুটা গর্বিত হলেও তিনি মনে করেন তার বন্ধু সাকিব আল হাসানও শিগগিরই ৬০০০ রান করে ফেলবেন।আজকের ম্যাচ সেরা পুরস্কার গ্রহণের সময় তামিম বলেন, আজকের পিচে রান করাটা খুব কঠিন ছিল। আমাদের টার্গেট ছিল ২৪০ থেকে ২৫০ রানের সংগ্রহ। সেই জন্যই কিছুটা দেখেশুনে ব্যাটিং করেছি। আর ওরাও ভালো বোলিং করছিল।

তামিম বলেন, আমার মনে হয়েছে দীর্ঘ সময় ক্রিজে থাকা দরকার। সাকিব আর আমি সেটাই চেষ্টা করেছি। বিশেষ করে আমার উইকেটটি ছিল ‘কি উইকেট’।

আজকের রেকর্ড নিয়ে বলতে গিয়ে তামিম বলেন, এমন রেকর্ড হলে গর্ব হয়ই।  তবে তাকে (সাকিব) ফেলে আমি একা যাবো (রেকর্ড) না (হাসি)।

Print Friendly, PDF & Email