May 14, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মোস্তাফিজের ফেরার চেষ্টা ও একাগ্রতায় মুগ্ধ কোচ

ডেস্ক: নিজেকে যেন হারিয়ে খুঁজছিলেন মোস্তাফিজুর রহমান। ইনজুরি থেকে ফিরলেও ফিরে পাননি আগের সেই গতি। ফলে মাঠে আগের সেই আগ্রাসী ভাবটা অনেকটাই ছিল অনুপস্থিত। নিজের সেরা অস্ত্র কাটারও খুব কাজ করছিলো না। তবে আগের দিন জিম্বাবুয়ের বিপক্ষে পুরোনো সেই মোস্তাফিজের অনেকটাই দেখেছে ক্রিকেট বিশ্ব। কাটারগুলোও ছিল কার্যকরী। তবে হঠাৎ করেই এমন বদলে যাননি মোস্তাফিজ। ধীরে ধীরে কঠিন পরিশ্রম করেই ফিরছেন। এখনো আছেন ফেরার প্রক্রিয়ায়। কাটার মাস্টারের নিজেকে ফিরে পাওয়ার গল্প বলতে গিয়ে এমনটাই জানালেন বাংলাদেশ দলের সহকারী কোচ রিচার্ড হ্যালসাল।

২০১৬ সালে ইংল্যান্ডে টি-টুয়েন্টি ব্ল্যাস্ট টুর্নামেন্টে খেলতে গিয়ে কাঁধের ইনজুরিতে পড়েন মোস্তাফিজ। এরপর সেখান থেকেই অস্ত্রোপচার করিয়ে দেশে ফিরেন তিনি। পাঁচ মাস রিহ্যাবের পর মাঠে ফিরলেও ছিলো না আগের সেই ধার। গত বেশ কিছু সিরিজেই বেদম পিটুনি খেয়েছিলেন। ফলে অনেকেই মোস্তাফিজের শেষই দেখে ফেলেছিলেন! তবে হাল ছাড়েননি বিস্ময় বোলার। নিয়মিত কঠোর অনুশীলন করে যাচ্ছিলেন। তার সুফলও পেতে শুরু করেছেন। জিম্বাবুয়ের বিপক্ষে তার স্লোয়ার-কাটার ছিল দারুণ কাজের।

তবে নিজেকে ফিরে পাবার কাজটা তো অতো সহজ না! মোস্তাফিজের ফেরার চেষ্টা খুব কাছ থেকেই দেখছেন কোচ হ্যালসাল। বেসবল খেলার উদাহরণ টেনেই বললেন, ‘আপনি যদি বেসবল পিচারদের দেখেন তাহলে দেখবেন এ ধরনের ইনজুরি অনেক খেলোয়াড়েরই হয়ে থাকে। পিচাররা ঘণ্টায় ৯০ মাইল বেগে বল করে কিন্তু এমন ইনজুরি থেকে ফিরে দুই বছর লেগে যায় আগের গতি ফিরে পেতে। আমার মনে হয় ১৮ মাস হয়েছে মোস্তাফিজ ফিরে এসেছে। সে কাটার করেছে এবং তার পেস এখন ঘণ্টায় ৮৫ মাইল বেগে ফিরে এসেছে। তাই কাটার দুর্দান্ত ছিল। সপ্তাহে অন্তত তার মাইলখানেক গতি বাড়ছে। এ কারণে তার কাটার আরও কার্যকরী হয়েছে। তার আত্মবিশ্বাস ফিরে এসেছে।’

ব্যাটসম্যানদের জন্য টানা অনুশীলন খুব একটা কঠিন না হলেও বোলারদের কাজটা খুব কঠিন। টানা বল করে যেতে শারীরিক শক্তির সঙ্গে মানসিক শক্তিটাও দরকার হয় প্রচণ্ড। আর এ কাজটিই যুবা মোস্তাফিজ করে যাচ্ছেন দিনের পর দিন। নিরলসভাবে। একাগ্রচিত্তে। এতেই ফিরে পেতে শুরু করেছেন আগের নিজেকে। আর মোস্তাফিজের এমন কঠোর পরিশ্রম দেখে মুগ্ধ হ্যালসাল, ‘এটা দেখতেও দারুণ যে এর জন্য সে অনেক কঠোর পরিশ্রমও করেছে। সে তার স্কিল নিয়ে নিয়মিত কাজ করছে। আমরা তামিম ও মুশফিককে অনুশীলনে নিয়মিত দেখে অভ্যস্ত। তবে একজন বোলারকে প্রতিটা অনুশীলন সেশনে এমনটা করতে দেখা সত্যিই উৎসাহদায়ক।’

উল্লেখ্য ইনজুরি থেকে ফেরার পর ২০১৭ সালে মোট ১১টি ওয়ানডে ম্যাচ খেলেছেন মোস্তাফিজ। তাতে উইকেট পেয়েছেন ১৪টি। আর ৬ টেস্টে উইকেট সংখা ১৬টি। প্রিয় সংস্করণ টি-টুয়েন্টিও ভালো যাচ্ছিলোনা। ৪টি ম্যাচ খেলে উইকেট পেয়েছেন ৫টি। আর তার সঙ্গে বেদম মারতো ছিলোই। তবে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচটাতেই দারুণ করেছেন। ১০ ওভারে ২৯ রানে ২ উইকেট শিকার করেছেন। মেডেন ছিল একটি। ভাগ্য আরেকটু সাথে থাকলে ফিজের উইকেটসংখ্যা ওদিন আরো বেশি হতে পারতো। হয়নি তাতে কি? পুরোনো মোস্তাফিজ ছন্দে ফিরছেন আবার অনেকটা দুর্বোধ্য হয়ে, এটাই তো বাংলাদেশের জন্য অনেক বড় খবর।

Print Friendly, PDF & Email