May 14, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

গ্যালাক্সি নোট ৭ বাজারে আসছে ৩০% কম দামে

ডেস্ক: আবার ফিরছে স্যামসাং গ্যালাক্সি নোট ৭। তবে আগের রূপে নয়। নিজেকে একটু বদলে দিয়ে। নতুন ভাবে। নতুন রূপে। চলতি সপ্তাহের মধ্যেই প্রত্যাবর্তন হবে ফোনটির। আর আগামী ৭ জুলাই থেকে নিজ দেশ কোরিয়ায় পাওয়া যাবে এটি।

নতুন যাত্রায় নামেও এসেছে পরিবর্তন। গ্যালাক্সি নোট ৭ এর যে ফোনগুলো বাজারে বিক্রি হবে, স্যামসাং কর্তৃপক্ষ তার নাম দিয়েছে গ্যালাক্সি নোট ফান এডিশন (Fun Edition)। আগেরবার বাজার থেকে তুলে নেওয়া সেট ও গুদামে থাকা অবিক্রিত সেটের যন্ত্রাংশ এবং অব্যবহৃত যন্ত্রাংশ দিয়ে ফান এডিশনের সেট তৈরি করা হবে। এর হার্ডওয়ারের সক্ষমতা হবে মূল গ্যালাক্সি নোট ৭ এর চেয়ে কিছুটা কম। তবে নিরাপত্তা থাকবে আগের চেয়ে বেশি। আরও বেশী ব্যবহারকারীবান্ধব হবে।

রোববার এক বিবৃতিতে কোম্পানিটি এসব তথ্য জানিয়েছে।

প্রথম পর্যায়ে কোম্পানিটি ৪ লাখ ইউনিট সেট বিক্রি করবে। গ্যালাক্সি নোট ৭ এর মূল দামের চেয়ে প্রায় ৪০ শতাংশ কম দামে ফান এডিশনের সেট বিক্রি করা হবে। মূল গ্যালাক্সি নোট ৭ এর প্রতি সেটের দাম ছিল ১০০০ ডলার। অন্যদিকে ফান এডিশনের প্রতি সেটের দাম নির্ধারণ করা হয়েছে ৬১১ ডলার।

উল্লেখ, গত বছরের আগস্ট মাসে বাজারে আসার বেশ আগে থেকেই আইটি দুনিয়ায় শোরগোল ফেলে দিয়েছিল গ্যালাক্সি নোট ৭। আশা করা হচ্ছিল, এই ফোনটি স্যামসাং এর বিস্ময়কর উত্থানে নতুন মাত্রা যোগ করবে। কিন্তু ঘটে যায় একেবারে উল্টো ঘটনা। একের পর এক ফোন সেটে ব্যাটারি বিস্ফোরণে বিশ্বব্যাপী তীব্র সমালোচনার মুখে পড়ে কোম্পানিটি। হয়ে পড়ে হতবিহ্বল। এক পর্যায়ে বাজার থেকে সব ফোন তুলে নিতে বাধ্য হয়, যার পরিমাণ ৪৩ লাখ ইউনিট। কোম্পানিটি ফিরিয়ে নেওয়া ও বাজারজাত করার অপেক্ষায় থাকা সব ফোন ধংস করে দেওয়ার ঘোষণা দেয়।

ব্যাটারি জটিলতার এক ধাক্কায় ৫০০ কোটি ডলার লোকসানের কবলে পড়ে কোরিয়ান জায়ান্ট স্যামসাং। তার চেয়েও বেশী ক্ষতি হয় ব্র্যান্ড ইমেজের। কোম্পানিটি আবার ভালোভাবে ঘুরে দাঁড়াতে পারবে কি-না তা নিয়েও অনেকের মধ্যে সন্দেহ দেখা দেয়। কিন্তু শেষ পর্যন্ত বেশ ভালোভাবে পরিস্থিতি সামলে উঠে।

বিশেষ করে গত মার্চ মাসে গ্যালাক্সি এস ৮ বাজারে ছাড়ার মধ্য দিয়ে ক্রেতাদের আস্থা অনেকটাই ফিরিয়ে আনতে সক্ষম হয় তারা। গ্যালাক্সি এস ৮ ক্রেতাদের মধ্যে যথেষ্ট সমাদৃত হয়। এখনো এই মডেলটির প্রচুর ক্রয়-আদেশ আছে। এ বাস্তবতায় গ্যালাক্সি নোট ফান এডিশনেও ভালো সাড়া পাওয়া যাবে বলে আশা করছে স্যামসাং কর্তৃপক্ষ। ক্রেতার আস্থা আরেকটু জোরদার হলে আগামী মাসে গ্যালাক্সি নোট ৮ বাজারে ছাড়ার বিষয়টি আরও সহজ হবে বলে তারা মনে করছে।

সূত্র: রয়টার্স, এনগেজেট ও এনডিটিভি

Print Friendly, PDF & Email