April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

দক্ষিণ আফ্রিকার বিদায় সত্ত্বেও অধিনায়কত্ব ধরে রাখছেন ডি ভিলিয়ার্স

ডেস্ক : বড় টুর্নামেন্টে বারবার কেন দক্ষিণ আফ্রিকা ব্যর্থ এই প্রশ্নের কোন ব্যাখ্যা নেই অধিনায়ক ডি ভিলিয়ার্সের কাছে। আর এই ধরনের ব্যর্থতা থেকে বেরিয়ে আসার সূত্রও হয়ত এই মুহূর্তে জানা নেই অধিনায়কের। নাহলে কেন বারবার বড় টুর্নামেন্টে হোচট খেতে হবে আফ্রিকানদের। কিন্তু তারপরেও নিজের অধিনায়কত্ব ধরে রাখতে চান বিশে^র অন্যতম সেরা এই ব্যাটসম্যান। আর একইসাথে নিজের ঘাড়ে করেই ২০১৯ বিশ^কাপে দক্ষিণ আফ্রিকাকে নিয়ে যেতে চান।
বিশ^ র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল হিসেবেই ইংল্যান্ডে চ্যাম্পিয়নস ট্রফি শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু আরেকবার সেমিফাইনালে আগেই বিদায় নিতে হয়েছে। রোববার ওভালে ভারতের কাছে ৮ উইকেটের বড় ব্যবধানে পরাজিত হয়ে আরেকটি স্বপ্নের অপমৃত্যু হয়েছে।
আরেকটি ব্যর্থতার দায়ভার কাঁধে নিয়ে ডি ভিলিয়ার্সকে যখন প্রশ্ন করা হলো এর ব্যাখ্যা তিনি কিভাবে দিবেন, তার উত্তরে ৩৩ বছর বয়সী অনেকটা সাহসের সাথেই বলেছেন যতদিন সুযোগ আছে তিনি এই ভূমিকায় থাকতে চান। কেন তিনি এটা চালিয়ে যেতে চান তার উত্তরে আরো একবার অনেকটা দাপটের সাথেই বলেছেন, ‘কারন আমি একজন ভাল অধিনায়ক। আর আমি এই দলকে সামনে এগিয়ে নিয়ে যেতে চাই। আমি বিশ^াস করি বিশ^কাপ জয়ে আমি এই দলটিকে এগিয়ে নিতে যেতে পারবো। এবারের টুর্নামেন্টেও এই একই স্বপ্ন নিয়ে আমি এসেছিলাম। কিন্তু তা হয়নি, তারপরেও এটাই আমার স্বপ্ন, আমি এই ধরনের স্বপ্ন দেখতে ভালবাসি।’
বারবার বড় টুর্নামেন্টে আবশ্যিক জয়ের ম্যাচগুলোতেই কেন দক্ষিণ আফ্রিকাকে হতাশ হতে হয়, এই প্রশ্নের অবশ্য কোন সদুত্তর অধিনায়ক দিতে পারেননি। তবে আগামী বিশ^কাপের দিকে এখন থেকেই সতর্ক দৃষ্টি রয়েছে বলে ডি ভিলিয়ার্স জানিয়েছেন। আর তার প্রস্তুতিতে কি ভিন্নতা আসছে সে সম্পর্কে ডি ভিলিয়ার্স বলেন, আমি এই মুহূর্তে পরবর্তী আসরের কথা ভাবছি না। এখন চ্যাম্পিয়নস ট্রফির হতাশার থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। কারন এটা আমাদের বাজেভাবে হতাশ করেছে। আমরা কিন্তু সবদিকে উন্নতি করেই এখানে খেলতে এসেছিলাম, এতে কোন সন্দেহ নেই। প্রাক টুর্নামেন্ট বেশ কয়েকটি ক্যাম্প করেছি, সকলে কঠোর পরিশ্রম করেছি, নেটে পরিশ্রম করেছি, একে অপরকে সহযোগিতা করেছি, বিশ^াস করেছি, কিন্তু কখনো কখনো সবকিছুই নিজেদের পক্ষে যায়না। আজকের ম্যাচটি নক আউট গেম ছিলনা, এটা গ্রুপেরই একটি ম্যাচ ছিল, কিন্তু এখানে অবশ্যই জিততে হতো। সে কারনেই ম্যাচটির আবহ ভিন্ন ছিল। বড় টুর্নামেন্টে না হলেও দ্বিপাক্ষিক সিরিজগুলোতে আমরা ক্রমাগতই ভাল খেলছি। গত এক বছরে তার প্রমান রয়েছে। কিন্তু দূর্ভাগ্যবশত আজ তা হয়নি।
অনেকেই দলের এই ব্যর্থতায় আমূল পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছেন। এমনকি কোচ হিসেবে রাসেল ডোমিঙ্গোর অবস্থানও নড়বড়ে হয়ে উঠেছে। বিশেষ করে সেপ্টেম্বরে তার সাথে বোর্ডের চুক্তি শেষ হয়ে যাচ্ছে যা নিয়ে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা এখন থেকেই চিন্তা করছে। ডি ভিলিয়ার্সের মতে এই সমস্ত সিদ্ধান্ত একান্তই বোর্ডের নিজস্ব ব্যপার। কিন্তু ২০১৯ বিশ^কাপে দক্ষিণ আফ্রিকা যদি একই দল, একই অধিনায়ক ও একই ম্যানেজমেন্ট নিয়ে যায় অন্তত মানসিক ভাবে একটি দৃঢ় অবস্থানে থাকবে বলে ডি ভিলিয়ার্স বিশ^াস করেন।

Print Friendly, PDF & Email