May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

পদ্মা সেতুর কাজে শক্তিশালী হ্যামার ‘আইএইচসি ৩০০০’

ডেস্ক : পদ্মা সেতুর কাজে যোগ দিতে বিশ্বের সবচেয়ে শক্তিশালী হ্যামার ‘আইএইচসি ৩০০০’ এখন মাওয়ায় এসে পৌঁছেছে। গত ২৭ এপ্রিল জার্মানীর মিউনিখে তৈরি এ হ্যামারটি নেদারল্যান্ডে পোর্ট অব রটারড্যাম থেকে রওনা দিয়ে সোমবার (৫ জুন) সকালে পদ্মা সেতু প্রকল্প এলাকায় এসে পৌঁছায়।
হ্যামারটি সবোর্চ্চ ৩০০০ কিলোজুল শক্তিসম্পন্ন এবং এর ওজন ৩৮০ টন। আগামী ৭ দিনের মধ্যে পাইলিং কাজে এটি কাজে লাগানো হবে। যে দু’টি হ্যামার এখন ব্যবহৃত হচ্ছে তার একটির শক্তি ২৪০০ এবং ২০০০ কিলোজুল। সেই হিসেবে এই প্রকল্পে এখন অব্দি এটিই সবচেয়ে শক্তিশালী বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, ৩৯ দিন শেষে সোমবার সকালে পদ্মা সেতু প্রকল্প এলাকায় হ্যামারটি এসেছে। যেটি পদ্মা সেতু প্রকল্পের পাইলিং কাজে যোগ দেবে আগামী এক সপ্তাহের মধ্যে। বর্তমানে মাওয়া প্রান্তে মূল সেতুর ৩, ৪ এবং ৫ নম্বর পিলারের কাজ ২৪০০ কিলোজুল হ্যামার দিয়ে চলছে। নতুন হ্যামারটি জাজিরা প্রান্তের ৪১ নম্বর পিলারের অবশিষ্ট ০২টি পাইল কাজে যোগ দেবে। ৪১ নম্বর পাইলের কাজ শেষে ৩৪,৩৩,৩২,৩১ এভাবে পর্যায়ক্রমে মাওয়ার দিকে এগুতে থাকবে বিশ্বের শক্তিশালি এই হ্যামারটি।

Print Friendly, PDF & Email