April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সংসদে আবগারি শুল্ক না বাড়ানোর দাবি

ডেস্ক: ব্যাংক হিসাবে আবগারি শুল্ক না বাড়িয়ে আগের হার বহাল রাখার দাবি জানিয়েছেন সরকারদলীয় হুইপ শহীদুজ্জামান সরকার। তিনি বলেছেন, ‘ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্ক নিয়ে আতঙ্ক ছড়িয়েছে। ’
সোমবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে এ দাবি জানান শহীদুজ্জামান।
গত বৃহস্পতিবার প্রস্তাবিত বাজেটে ব্যাংক হিসাবে বছরের কোনো একটি সময় এক লাখ টাকার লেনদেন হলে ৮০০ টাকা আবগারি শুল্কের প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গত অর্থবছর পর্যন্ত এই কর ছিল ৫০০ টাকা।
এই শুল্কারোপের প্রস্তাবের তীব্র প্রতিক্রিয়া হয়েছে দেশজুড়ে। সাধারণ ব্যাংক গ্রাহকদের মধ্যে নানা গুজবও ছড়িয়েছে। অর্থনীতিবিদ আর ব্যবসায়ীদের পক্ষ থেকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবিও এসেছে। আর এসব প্রতিক্রিয়ার ভিড়ে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান শনিবার বলেছেন, এই সিদ্ধান্ত তারা আবার ভেবে দেখবেন।
গত শনিবার ১৪ দলের বৈঠকেও আবগারি শুল্প বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি উঠে। আর রবিবার রাজধানীতে এক ইফতারে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলেন, বাজেট কোনো দুর্বলতা থাকলে আলোচনার মাধ্যমেই তার সমাধান হবে।
প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনার আরেক বিষয় ১৫ শতাংশ ভ্যাট। নিত্যপণ্য ছাড়া সব পণ্যেই এই হারে মূল্য সংযোজন কর বসানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। তবে হুইপ শহীদুজ্জামান ভ্যাটের আওতা কমিয়ে আয়কর ও অন্যান্য প্রত্যক্ষ কর বাড়ানোর পরামর্শও দিয়েনে। তিনি বলেন, এটি করা গেলে জনগণকে আরও স্বস্তি দেওয়া যেত।
অর্থমন্ত্রী সঞ্চয়পত্রের সুদের হার কমানোর যে ঘোষণা দিয়েছেন, সেখান থেকেও সরে আসার দাবি জানিয়েছেন সরকারদলীয় সংসদ সদস্য শহীদুজ্জামান। তিনি বলেন, সঞ্চয়পত্রের হারের ওপর যাতে কাঁচি না চলে। একে আরও সহজ করার যদি প্রক্রিয়া থাকে সেটা অনুসরণ করতে হবে।

Print Friendly, PDF & Email