April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

প্রধানমন্ত্রীর অনুরোধ অন্তত তিনটা করে গাছ লাগান

ডেস্ক:পরিবেশ রক্ষায় অন্তত তিনটি করে গাছ লাগাতে দেশবাসীর প্রতি অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করতে এই উদ্যোগ কাজে আসবে।

রবিবার রাজধানীতে আন্তর্জাতিক পরিবেশ দিবস ও বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন। অনুষ্ঠানে তিনি পরিবেশ রক্ষায় অবদানের জন্য বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কর্ণধারের হাতে পরিবেশ পদক তুলে দেন।


আধুনিক জীবনাচরণ নিশ্চিত করতে নগরায়নের বিকল্প নেই মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, নগরায়ন করতে গিয়ে পরিবেশের ভারসাম্য নষ্ট করা যাবে না। নদী ও বায়ু দূষণ যেমন রোধ করতে হবে, পাশাপাশি বৃক্ষরোপনও চালিয়ে যেতে হবে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর দেশে বনভূমির পরিমাণ যত ছিল, বর্তমানে তা অনেক বেশি বেড়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী বলেন, ‘সকলের গ্রামের বাড়ি আছে, জায়গা আছে প্রত্যেকেই যদি বৃক্ষরোপন করেন…অন্তত তিনটি করে গাছ লাগান, একটি বনজ, একটি ভেজজ এবং একটি ফলদ।’
‘কারণ ফলের গাছ নিজের হাতে লাগানো গাছে ফল ধরলে আপনি যদি ছেলেপুলে বা নাতিপুতিকে খেতে দেন, সেটা কিন্তু আলাদা একটা আনন্দ আসে।’-বলেন প্রধানমন্ত্রী।
এ বিষয়ে নিজের অভিজ্ঞতাও বর্ণনা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘আমি নিজেই আমার গণভবনের ছাদের ওপর আম লাগিয়েছি। সেই গাছে আম ধরেছে। আমি আমার নাতিকে সেখানে নিয়ে একটা আম পেড়ে নাতিকে দিলাম। সেটা যে কত আনন্দের। এই আনন্দটা আপনারাও উপভোগ করেন সেটা আমি চাই।’
প্রধানমন্ত্রী বলেন, ‘সেখানে স্ট্রবেরি চাষও হচ্ছে। আমি টবে করে ছাদের ওপর স্ট্রবেরি লাগিয়েছিল। আমি নাতিকে সেখানে নিয়ে যাই। তারা হাতে করে পারে। মাটিতে পানিও রাখি, আমি বলি ধুয়ে খাও। তারা খাচ্ছে, এটা দেখতে আমার ভাল লাগে।’
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জানান, সুন্দরবন যাতে বৃদ্ধি পায়, সে জন্য কৃত্রিম ম্যানগ্রোভ করার উদ্যোগ নিয়েছে সরকার।
পরিবেশ রক্ষায় যেখানে সেখানে শিল্পায়ণ না করে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে শিল্প করার তাগাদা দেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে শিল্প বর্জ্য সরাসরি নদীতে না ফেলে বর্জ্য শোধনাগার বা ইটিপির মাধ্যমে পানি পরিশোধন করে ফেলার তাগাদা দেন সরকার। তিনি বলেন, শিল্প মালিকরা অনীহা প্রকাশ করে বলে এখন সরকার কেন্দ্রীয়ভাবে ইটিপি স্থাপন করে দিচ্ছে।

Print Friendly, PDF & Email