April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

যশোরে ৯ রাজাকার ছিল মুক্তিযোদ্ধা তালিকায়

ডেস্ক:  যশোর সদর উপজেলায় মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ে ৫৭ জন ভুয়া মুক্তিযোদ্ধা সনাক্ত হয়েছেন। এদের মধ্যে রাজাকার রয়েছেন ৯ জন। আর নতুন মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভুক্ত হয়েছেন ৪২ জন। যদিও অন্তর্ভুক্তির জন্য অনলাইনে আবেদন করেছিলেন প্রায় ৮শ জন।
রোববার রাতে যশোর সদর উপজেলার মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই শেষে চিত্র প্রকাশ করা হয়। প্রকাশিত এই তালিকা সদর উপজেলা পরিষদের নোটিশ বোর্ডে টানানো হয়েছে।
যাচাই বাছাই কমিটির সভাপতি ছিলেন জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার রাজেক আহমেদ, সদস্য সচিব ইউএনও পঙ্কজ ঘোষ, সদস্য নজরুল ইসলাম চাকলাদার, আলী হোসেন মণি, আব্দুস সাত্তার ও মোহাম্মদ আলী স্বপন।
প্রকাশিত তালিকায় মোট ৫৭ জনকে ভুয়া মুক্তিযোদ্ধা হিসেবে চিহ্নিত করা হয়েছে। এদের মধ্যে ৪ জনের নাম ভারতীয় লাল মুক্তিবার্তায় রয়েছে। যদিও সবমিলিয়ে যাচাই বাছাইয়ে অভিযোগ ছিল ২০৯ জনের বিরুদ্ধে।
রাজাকার হিসেবে অভিযুক্তের তালিকা অনুযায়ী ভুয়া মুক্তিযোদ্ধা সনাক্ত হয়েছেন ৯ জন। এরা হলেন, হৈবৎপুরের লাউখালির রহিম হাওলাদার, নিশ্চিন্তপুরের খোয়াজ উদ্দীন, দৌলতদিহির মোশারফ হোসেন, লেবুতলার মনোয়ারুল, খোজারহাটের সাকাত আলী, লেবুতলার সিরাজুল ইসলাম, সমসপুরের ইসলাম গাজী ও শ্যামনগরের মোশাররেফ। এছাড়াও তালিকায় রয়েছে বারান্দী পাড়ার রাজাকারের ছেলে নাছিম আহমেদ।
যশোর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার রাজেক আহমেদ জানান, সদর উপজেলা পরিষদে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কার্যক্রম শুরু হয় ২৭ জানুয়ারি। যাচাই বাছাই শেষে রোববার চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। কমিটি কর্তৃক সর্বসম্মতিক্রমে এ তালিকা চূড়ান্ত হয়েছে। যা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

Print Friendly, PDF & Email