April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

পাঁচ মোবাইল অপারেটরকে বিটিআরসির শোকজ

ডেস্ক :  নিষ্ক্রিয় মোবাইল সংযোগের অ্যাকাউন্টে পড়ে থাকা অর্থ ও ডেটাবেজ নির্ধারিত সময়ের মধ্যে জমা না দেয়ায় পাঁচ সেলফোন অপারেটর প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

অভিযুক্ত প্রতিষ্ঠানগুলো হচ্ছে- বাংলালিংক, রবি, সিটিসেল, এয়ারটেল ও টেলিটক। প্রতিষ্ঠানগুলোকে আগামী ১০ দিনের মধ্যে জবাব দিতে বলেছে বিটিআরসি।

বিটিআরসির নির্দেশনা অনুযায়ী, নিষ্ক্রিয় সংযোগের অ্যাকাউন্টে পড়ে থাকা ব্যালান্সের ডাটাবেজ কমিশনে জমা দেয়ার কথা। নির্দেশনায় এসব অ্যাকাউন্টে ব্যালেন্স হিসাবে নিষ্ক্রিয় অবস্থায় পড়ে থাকা অর্থের পুরোটাও কমিশনে জমা দিতে বলা হয়েছিল।

কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে এ তথ্য বা অর্থ জমা দিতে পেরেছে মাত্র একটি অপারেটর। সময় মতো তথ্য ও অর্থ জমা দিতে ব্যর্থ অন্য পাঁচ প্রতিষ্ঠানকে রোববার এ কারণ দর্শানোর নোটিস ইস্যু করা হয়েছে।

কমিশন সূত্রে জানা গেছে, বন্ধ থাকা এসব সিমের অ্যাকাউন্টে অব্যবহৃত অর্থের সুস্পষ্ট হিসাব ও ডাটাবেজ তৈরি করবে অপারেটররা। প্রত্যেক সিমের অব্যবহৃত অর্থ বিটিআরসির অ্যাকাউন্টে জমা দিতে হবে। সংযোগের প্রকৃত দাবিদার নির্ণয়, প্রকৃত দাবিদারদের অর্থ ফেরত দেয়ার প্রক্রিয়া, দাবিহীন অর্থের ব্যবহারসহ যাচাই-বাছাইয়ের মাধ্যমে সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেবে কমিশন।

এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির মুখপাত্র সারোয়ার আলম বলেন, নির্দিষ্ট সময়ের মধ্যে হিসাব ও অর্থ জমা না দিয়ে প্রতিষ্ঠানগুলো কমিশনের নির্দেশনা লঙ্ঘন করেছে। কমিশনের নির্দেশনা ও লাইসেন্সের সংশ্লিষ্ট শর্ত লঙ্ঘন করায় টেলিযোগাযোগ আইনের ৭৩ ধারার বিধান অনুযায়ী কেন এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে কোনো ধরনের আইনানুগ ব্যবস্থা নেয়া হবে না তা ১০ দিনের মধ্যে জানাতে হবে।

Print Friendly, PDF & Email