April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

তিননদী পরিষদের জামতলায় ৩৪ বছর

ডেস্ক : কুমিল্লা নগর উদ্যানের জামতলায় ৩৪ বছর ধরে তিননদী পরিষদ সাংস্কৃতিক সংগঠনটি নতুন প্রজন্মকে ভাষা আন্দোলনের গৌরবোজ্জ্বল ইতিহাস শুনিয়ে আসছেন।
১৯৮৪ সাল থেকে তিননদী পরিষদ ২১ দিনব্যাপী আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করছে।
এ মঞ্চে ভাষা সৈনিকদের মধ্যে কথা বলেছেন অ্যাডভোকেট আহমেদ আলী, অধ্যাপিকা লায়লা নূর, আলী তাহের মজুমদার ও আবদুল জলিল প্রমুখ।
মেঘনা, তিতাস ও গোমতী নদী পাড়ের সংস্কৃতি চর্চার উদ্দেশ্যে ১৯৮৩ সালে তিন নদী পরিষদ গঠিত হয়। একুশ নিয়ে অনুষ্ঠান করার জন্য নগর পার্কের জাম গাছের নিচে মঞ্চটি ১৯৮৪ সালে তৎকালীন ডিসি সৈয়দ আমিনুর রহমান পৌরসভার মাধ্যমে পাকা করে দেন।
প্রবীণ শিক্ষাবিদ অধ্যক্ষ আমীর আলী চৌধুরী বলেন, কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ থেকে শুরু করে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উদ্যোক্তা রফিকুল ইসলাম বাংলা ভাষার সম্মানকে তুলে ধরতে কাজ করেছেন। কুমিল্লার অজিত গুহ, মেজর গণিও ভাষার সম্মান রক্ষায় ভূমিকা রেখেছেন। অমর একুশ নিয়ে একুশ দিনব্যাপী ৩৪ বছর ধরে তিননদী পরিষদের অনুষ্ঠানমালা বাংলাদেশে ব্যতিক্রম ঘটনা।
তিননদী পরিষদের প্রতিষ্ঠাতা ও সভাপতি আবুল হাসানাত বাবুল জানান, তারা ভাষার গৌরব আর সংগ্রামের ইতিহাস জাগ্রত রাখতে কাজ করে যাচ্ছেন। ৩৪ বছর ধরে ২১ দিনব্যাপী অনুষ্ঠান করতে গিয়ে অনেক দুর্ভোগে পড়তে হয়েছে। প্রথম প্রথম তেমন সাড়া পেতেন না। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ঘুরতে হয়েছে। পরবর্তীতে সুধীজনের ব্যাপক সাড়া পাওয়া যায়।
তিনি বলেন, ৮৪ সাল থেকে ৯০ সাল পর্যন্ত তিন নদীর মঞ্চ ছিলো স্বৈরাচার বিরোধী আন্দোলনের বিপ্লবী মঞ্চ। কারণ তখন অন্যত্র রাজনৈতিক আলোচনা বন্ধ ছিলো।
এ সময় তিননদী পরিষদের কার্যক্রম এগিয়ে নিতে সংগঠনের সাধারণ সম্পাদক জমির উদ্দিন খান জম্পি ও সদস্য পারভীন হাসানাতের অবদানের কথা তিনি বিশেষভাবে উল্লেখ করেন।

Print Friendly, PDF & Email